হ্যাকারের কবলে পুরো দেশের মানুষ! - দৈনিকশিক্ষা

হ্যাকারের কবলে পুরো দেশের মানুষ!

দৈনিকশিক্ষা ডেস্ক |

বলকান অঞ্চলের দেশ বুলগেরিয়া। জনসংখ্যা প্রায় ৭০ লাখ, এর মধ্যে কর্মক্ষম মানুষের সংখ্যা ৫০ লাখের কিছু বেশি। হ্যাকাররা আয়কর বিভাগের কম্পিউটার হ্যাক করে এই পুরো জনগোষ্ঠীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। সাধারণ মানুষ এ নিয়ে প্রচণ্ড ক্ষুব্ধ ও আতঙ্কিত। এটি কি সরকারি কর্তৃপক্ষের অবহেলা নাকি হ্যাকারদের কৃতিত্ব, তা অবশ্য এখনো নিশ্চিত হওয়া যায়নি। খবর সিএনএন।

চলতি সপ্তাহে ৫০ লাখ বুলগেরীয়র ব্যক্তিগত তথ্য অনলাইনে প্রকাশ করে দিয়েছে হ্যাকাররা। আইটি বিশেষজ্ঞরা বলছেন, এভাবে পুরো একটি জাতি হ্যাকিংয়ের শিকার হওয়ার ঘটনাটি খুবই ব্যতিক্রম, তবে অভূতপূর্ব নয়। আর তাদের ধারণা, শুধু বুলগেরিয়াতেই এমন ঘটনা ঘটছে তা নয়।

সরকারি আয়কর বিভাগে করদাতার ব্যক্তিগত তথ্যের বিস্তারিত থাকে। এর মধ্যে জন্মতারিখ, বাড়ির ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, আয়-ব্যয়ের খতিয়ান ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য থাকে। ফলে এ ধরনের সার্ভার হ্যাকারদের কাছে সবচেয়ে লোভনীয় লক্ষ্যে পরিণত হয়।

বিশেষজ্ঞরা বলছেন, হ্যাকারদের কাছে সরকারি তথ্যভাণ্ডার বেশ লোভনীয়। এসব তথ্যভাণ্ডারে নাগরিকদের প্রচুর তথ্য থাকে, যা পরে নানা কাজে ব্যবহার করা যায় বা চড়া দামে তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে দেয়া যায়।

যুক্তরাজ্যভিত্তিক সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান ক্লিয়ারসুইফটের প্রধান প্রযুক্তি কর্মকর্তা গাই বানকার বলেন, পাসওয়ার্ড দীর্ঘ ও জটিল করে আপনি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে পারেন। কিন্তু তাতে করে সরকারের কাছে আপনার যে তথ্য সংরক্ষিত রয়েছে, সেগুলোর নিরাপত্তায় কোনো প্রভাব পড়বে না। তাছাড়া সরকারি সার্ভারে সংরক্ষিত তথ্য সাধারণত অপরিবর্তনীয়। দীর্ঘমেয়াদে সেগুলো অপরিবর্তিত থাকে। যেমন—আপনার জন্মতারিখ সাধারণত পরিবর্তন করবে না। তাছাড়া বাসার ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট এসব তথ্য অনেকের ক্ষেত্রে ৫, ১০, ২০ বছর বা তারও বেশি সময় পর্যন্ত একই থাকে। তার এসব তথ্যের কার্যকারিতা শিগগিরই শেষ হয়ে যাচ্ছে না। হ্যাকাররা এমন তথ্যই চায়।

ডাটা চুরির কাজটি খুবই দক্ষ হ্যাকারের কাজ। তবে সাধারণত এমন হ্যাকিংয়ের ঘটনাগুলো অতটা পরিকল্পিত ও জটিল হয় না। তাছাড়া ডার্ক ওয়েবে অনেক হ্যাকিং টুল ও ম্যালওয়্যার সফটওয়্যার হাতের নাগালেই। ফলে একেবারে কাঁচা হ্যাকারের জন্যও বৃহৎ ডাটা চুরি সহজ হয়ে গেছে।

এদিকে ব্যক্তিগত তথ্য সুরক্ষায় ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) গত বছর কঠোর আইন করা হয়েছে। ফলে বুলগেরিয়া সরকার বেশ বিপাকে পড়েছে। সরকারের পক্ষ থেকে এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। যদিও বুলগেরিয়ার ব্যক্তিগত তথ্য সুরক্ষাবিষয়ক কমিশন বলেছে, তারা এ ঘটনায় তদন্তের উদ্যোগ নিয়েছে। এরই মধ্যে ২০ বছর বয়সী এক সাইবার নিরাপত্তাকর্মীকে আটক করেছে পুলিশ।

এর আগে ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তাবিষয়ক দপ্তরের ডাটাবেজ হ্যাক করে ২ কোটি ৬০ লাখেরও বেশি বর্তমান ও অবসরপ্রাপ্ত সেনাসদস্যের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা।

পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি - dainik shiksha কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0056390762329102