১ আগস্ট পবিত্র ঈদুল আজহা - দৈনিকশিক্ষা

১ আগস্ট পবিত্র ঈদুল আজহা

নিজস্ব প্রতিবেদক |

দেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী ১ আগস্ট পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। আজ মঙ্গলবার (২১ জুলাই)  চাঁদ দেখা না যাওয়ায় জিলহজ শুরু হবে আগামী বৃহস্পতিবার। চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

ইসলামিক ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা নিজাম উদ্দিন বলেন, 'আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক হয়েছে। বৈঠকে সারাদেশ থেকে চাঁদ দেখার কোনো তথ্য পাওয়া যায়নি। এছাড়া বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) এবং আবহাওয়া অফিসের সঙ্গেও যোগাযোগ হয়েছে। কোনো সূত্র থেকেই চাঁদ দেখার খবর মেলেনি। ফলে আগামীকাল হবে ৩০ জিলকদ, বৃহস্পতিবার থেকে জিলহজ মাস শুরু হবে। সে হিসাবে ১ আগস্ট দেশে ঈদুল আজহা পালন করা হবে।'

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ঈদুল আজহা মুসলিমদের অন্যতম বড় একটি উৎসব। এই উৎসবের অংশ হিসেবেই পশু কোরবানি দেওয়া হয়ে থাকে। তবে পশু কোরবানি দিলেও এর অন্তর্নিহিত তাৎপর্য হলো মনের লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ ত্যাগ করে আত্মত্যাগের শিক্ষাকে ধারণ করা।

প্রতিবছর মহাসমারোহে এই উৎসব পালন করা হলেও এ বছর বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে কিছুটা ভিন্ন আঙ্গিকে হাজির হচ্ছে ঈদুল আজহা। মার্চ থেকে শুরু হয়ে করোনাভাইরাসের সংক্রমণ এখনো না কমায় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণের বাধ্যবাধকতা থাকছে। ফলে পশুর হাট থেকে শুরু করে পশু কোরবানির প্রতিটি ধাপই আগের বছরগুলোর চেয়ে কিছুটা ভিন্ন হবে। এবং ঈদের নামাজও স্বাস্থ্যবিধি মেনে ঈদগাহ ও খোলা জায়গার পরিবর্তে মসজিদে আদায় করার কথা বলা হয়েছে সরকারের পক্ষ থেকে।

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.011533975601196