১ নভেম্বর থেকে স্কুল খুলে দেয়ার দাবি কিন্ডারগার্টেন শিক্ষকদের - দৈনিকশিক্ষা

১ নভেম্বর থেকে স্কুল খুলে দেয়ার দাবি কিন্ডারগার্টেন শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক |

১ নভেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে কিন্ডারগার্টেন স্কুল ও কলেজগুলো খুলে দেয়ার দাবি জানিয়েছে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষকরা। সোমবার (১৯ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা এ দাবি জানান। একইসাথে কিন্ডারগার্টেন স্কুলগুলোর জন্য একটি পৃথক বোর্ড বা একটি রেগুলেটরি কমিশন গঠনের দাবি জানিয়েছে তারা। বঙ্গবন্ধু কিন্ডারগার্টেন স্কুল ও কলেজ পরিষদের ব্যানারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। তাছাড়া সারাদেশ ব্যাপী উপজেলা ও জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে এ দাবিতে স্মারকলিপি দেয়া হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানান শিক্ষকরা।  

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, করোনা ভাইরাস মহামারি মোকাবেলায় সারাবিশ্বের মত বাংলাদেশেও যখন লকডাউন শুরু হয় তখন থেকে সাত মাস যাবত স্ব-অর্থায়নে পরিচালিত দেশের প্রায় ৬০ হাজার কিন্ডারগার্টেন স্কুল ও কলেজ বন্ধ রয়েছে। ফলে ছাত্রছাত্রীর টিউশন ফি আদায় সম্ভব হচ্ছে না। প্রায় ১২ লাখ শিক্ষক ও কর্মচারী বর্তমানে অসহায় অবস্থায় দিনযাপন করেছে। এক কোটিরও বেশি শিক্ষার্থীর ভবিষ্যতও হুমকির মুখে।    

বক্তারা আরও বলেন, এই স্কুলগুলোর বেশিরভাগ ভাড়া বাসায় পরিচালিত হয় বলে ভাড়াও পরিশোধ করা দুস্কর হয়ে পড়েছে। তাই শিক্ষকদের জন্য জেলা প্রশাসন অথবা সরাসরি যে কোন সংস্থার মাধ্যমে আর্থিক ও খাদ্য সহায়তার ব্যবস্থা করার দাবি জানান বক্তারা। এসময় কিন্ডারগার্টেন স্কুলগুলোর জন্য সহজ শর্তে ও স্বল্পসুদে ব্যাংক ঋণ ক্রয় ব্যবস্থা করা, স্ব-উদ্যোগে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে রক্ষার জন্য এই খাতকে ‘শিক্ষা উদ্যোক্তা’ ঘোষণা করা, কিন্ডারগার্টেন স্কুল নিবন্ধন প্রক্রিয়া সহজীকরণেরও দাবি জানান সংগঠনটির নেতারা।

বক্তরা আরও জানান, এ স্কুলগুলোতে বিনামূল্যে পাঠ্যপুস্তক সরবরাহ নিশ্চিত করাসহ শিক্ষানীতি ২০১০-এ কিন্ডারগার্টেনকে অন্তর্ভুক্ত করা, নিজ বিদ্যালয়ের নামে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণের ব্যবস্থা করা এবং বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা-২০১১ এর আওতায় সকল কিন্ডারগার্টেন স্কুলকে নিবন্ধন প্রক্রিয়ার মধ্যে নিয়ে আসা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী অবদান।  

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রোটারিয়ান আনিসুর রহমান মাস্টার। উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ পরিষদের আহ্বায়ক লায়ন মোহাম্মদ কাবুল মিয়া, সিনিয়র যুগ্ম আহবায়ক লায়ন হরেরাম দাস, যুগ্ম আহ্বায়ক মোস্তাফিজুর রহমান মুজাহিদুল, যুগ্ম আহ্বায়ক মো. আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সদস্য মো. আলাউদ্দিন মিয়া, আলমগীর কবিরসহ কেন্দ্রীয় নেতারা।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0073518753051758