১১ টাকা কেজি দরে পতঙ্গ কিনছে পাকিস্তান সরকার - দৈনিকশিক্ষা

১১ টাকা কেজি দরে পতঙ্গ কিনছে পাকিস্তান সরকার

দৈনিকশিক্ষা ডেস্ক |

এবার ফসলখেকো পঙ্গপালের হানায় বিপর্যস্ত কৃষকদের সহায়তায় ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছে পাকিস্তান সরকার। পতঙ্গ ধরে সরকারের কাছে বিক্রি করলেই মিলছে অর্থ। আর এগুলো ব্যবহার করা হচ্ছে মুরগির খাদ্য হিসেবে। তবে প্রশ্ন উঠেছে কীটনাশকে মৃত পতঙ্গ প্রাণিখাদ্য হিসেবে কতটা নিরাপদ।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের পর পঙ্গপালের আক্রমণে বড় বিপর্যয়ের মুখে পড়ে পাকিস্তান। হাজার হাজার হেক্টর জমির ফসল ও সবজি নষ্ট হয়েছে। চাষির ক্ষতি কমাতে তাই পাকিস্তান সরকার হাঁটছে ভিন্ন পথে। ১ কেজি পতঙ্গের জন্য ১১ টাকা করে পাচ্ছেন কৃষকরা। আর সেগুলো ব্যবহার করা হচ্ছে প্রাণিখাদ্য হিসেবে।

এক গবেষক বলেন, পঙ্গপালে উচ্চমাত্রার প্রোটিন রয়েছে। এটি মানবদেহের জন্য যেমন উপকারী তেমনি মুরগী, হাঁসের মতো প্রাণির জন্যও উপকারী। এখন প্রশ্ন হচ্ছে এটি কিভাবে ব্যবহার করা হবে? আমরা কখনোই কীটনাশক বা ক্ষতিকর স্প্রে ব্যবহার করা হয়েছে এমন পতঙ্গ প্রাণিখাদ্য হিসেবে ব্যবহার করতে পারি না।

পঙ্গপাল নির্মূলে পাকিস্তানকে বন্ধুরাষ্ট্র চীন এক লাখ হাঁস উপহার দেয় এ বছরের শুরুর দিকে। ৫ হাজারের বেশি সেনা মোতায়েনের পাশাপাশি ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টার জল কামান। ছিটানো হচ্ছে কীটনাশক। ঘোষণা করা হয় জরুরি অবস্থা। তহবিল দেয়া হয় ৭৩০ কোটি রুপির। তাতেও হয়নি কাজ।

বর্তমানে দেশের নানা দিকে পঙ্গপাল হানা দিচ্ছে। বেলুচিস্তান, পাঞ্জাব, সিন্ধুসহ সব প্রদেশেই বিপর্যস্ত কৃষিজমি। প্রতিদিন দেড়শো থেকে আড়াইশো কিলোমিটার এলাকার ফসল ধ্বংস হচ্ছে।

পঙ্গপাল ঠেকাতে ভারতেও নেয়া হয়েছে নানা উদ্যোগ। দিনে ১৪৫ কিলোমিটার এলাকা পাড়ি দিতে সক্ষম পঙ্গপাল পাকিস্তানে ৬ হাজার বর্গ কিলোমিটার এলাকার ফসল এরই মধ্যে ধ্বংস করেছে।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0035359859466553