১১ বছরের জুনিয়রের সঙ্গে উপসচিবে পদোন্নতি! - দৈনিকশিক্ষা

১১ বছরের জুনিয়রের সঙ্গে উপসচিবে পদোন্নতি!

আশরাফুল হক |

এবার উপসচিব হিসেবে পদোন্নতি পাচ্ছেন প্রশাসন ক্যাডারের ২৫তম ব্যাচের কর্মকর্তারা, যাঁরা ২০০৬ সালে চাকরিতে যোগ দিয়েছিলেন। একই পদে তাঁদের সঙ্গে পদোন্নতির জন্য তালিকা চাওয়া হয়েছে শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের। ওই কর্মকর্তাদের বেশির ভাগই ১৫তম বিসিএসের, যাঁরা চাকরিতে যোগ দিয়েছিলেন ১৯৯৫ সালে। অর্থাৎ প্রশাসন ক্যাডারের প্রায় ১১ বছরের জুনিয়র কর্মকর্তাদের সঙ্গে উপসচিব হিসেবে পদোন্নতি পাবেন অন্যান্য ক্যাডারের কর্মকর্তারা।

এবার যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব পদেও পদোন্নতি দেওয়া হচ্ছে। যুগ্ম সচিব পদের জন্য বিবেচিত হচ্ছেন ১৫তম ও ১৭তম ব্যাচের কর্মকর্তারা। অতিরিক্ত সচিব পদে দশম ব্যাচকে বিবেচনায় নেওয়া হতে পারে। তাঁদের সঙ্গে বিভিন্ন ব্যাচের বঞ্চিত কর্মকর্তাদেরও পদোন্নতি দেওয়ার আশ্বাস দেওয়া হচ্ছে। সব কিছু মিলিয়ে বিভিন্ন ব্যাচের পাঁচ শতাধিক কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হতে পারে।

পদোন্নতিপ্রত্যাশী এবং নীতিনির্ধারণী পর্যায়ের কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী সংসদ নির্বাচনের আগেই উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিতে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে নীতিনির্ধারণী পর্যায় থেকে।

২৫তম বিসিএস অনুষ্ঠিত হয়েছিল ২০০৪ সালে। ওই বিসিএসে উত্তীর্ণ প্রার্থীরা চাকরিতে যোগ দিয়েছিলেন ২০০৬ সালে। সেবার ৩৬টি ক্যাডার ও উপক্যাডারে নিয়োগ দেওয়া হয়েছিল মোট দুই হাজার ৬৬২ জনকে। তাঁদের মধ্যে প্রশাসন ক্যাডারে যোগ দিয়েছিলেন ১৯৯ জন। কৃষি ক্যাডারে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হিসেবে যোগ দিয়েছিলেন ১০৪ জন। ইকোনমিক ক্যাডারে সহকারী প্রধান হিসেবে যোগ দিয়েছিলেন ৩১ জন। প্রশাসন ক্যাডারের মতো ওই সব ক্যাডারের কর্মকর্তারাও সিনিয়র সহকারী সচিব পদমর্যাদা পেয়েছেন।

ওই ব্যাচের একটি ক্যাডারে মেধাতালিকার শীর্ষে অবস্থানকারী এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আমরা একই বিসিএসে একই প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছি। পরীক্ষায় অংশ নেওয়ার জন্য তাঁদের (প্রশাসন ক্যাডার) যেসব শর্ত পূরণ করতে হয়েছে আমাদেরও একই শর্ত পূরণ করতে হয়েছে। প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা উপসচিব হয়ে যাচ্ছেন। আমাদের ক্যাডারের যেসব কর্মকর্তা উপসচিব পদে পদোন্নতি পেতে চান তাঁদেরকে কমপক্ষে ১০ বছর অপেক্ষা করতে হচ্ছে।

কারণ আজ যাঁরা ২৫তম বিসিএসের প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সঙ্গে উপসচিব পদে পদোন্নতি পাচ্ছেন তাঁদের বেশির ভাগই ১৫তম বিসিএসের কর্মকর্তা। ১৫তম বিসিএসে যাঁরা প্রশাসন ক্যাডারে যোগ দিয়েছিলেন তাঁদেরকে আজ যুগ্ম সচিব পদে পদোন্নতি দেওয়া হচ্ছে।’

তথ্য (প্রফেশনাল) ক্যাডারের এক কর্মকর্তা বলেন, ‘আমাদের বিভাগীয় পদোন্নতিতেও জটিলতা রয়েছে। এই জটিলতার নেপথ্যে রয়েছেন প্রশাসন ক্যাডারের কর্মকর্তারাই। কারণ প্রতিটি ক্যাডারের বিভাগীয় পদোন্নতি কমিটিতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা রয়েছেন। সব শর্ত পূরণ করা হলেও পদ ফাঁকা না থাকার অজুহাতে তাঁরা আমাদের পদোন্নতি দেন না। কিন্তু প্রশাসন ক্যাডারের পদোন্নতিতে পদ ফাঁকা থাকার দরকার হয় না। এই যে উপসচিব পদে পদোন্নতি দেওয়া হচ্ছে সেখানে কয়েক শ কর্মকর্তা পদোন্নতি পাবেন। অথচ উপসচিব পদ এক হাজার ৩২৪টি। গত মাসের হিসাব অনুযায়ী এসব পদে এখনই কর্মরত আছেন এক হাজার ৭৫৯ জন। যুগ্ম সচিবের ৩৮৪টি পদে কর্মরত আছেন ৮০৬ জন। আর অতিরিক্ত সচিবের ১২১টি পদের বিপরীতে কর্মরত আছেন ৫০৬ জন।’

পদোন্নতির বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন সচিব ড. মোজাম্মেল হক খান বলেন, পদোন্নতি একটি স্বাভাবিক প্রক্রিয়া। সব সময় পদোন্নতির কাজ করতে থাকে সংশ্লিষ্ট অনুবিভাগ। যাঁরা যোগ্যতা অর্জন করেছেন তাঁরা পদোন্নতি পাবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, উপসচিব হিসেবে পদোন্নতি পেতে আগ্রহী বা যোগ্য প্রশাসন ক্যাডার ছাড়া অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের তালিকা চেয়ে বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, যেসব কর্মকর্তা সিনিয়র স্কেলে ন্যূনতম পাঁচ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডার সদস্য হিসেবে অন্যূন ১০ বছর পূর্ণ করেছেন তাঁদের মধ্য থেকে ১০ জনের নামের তালিকা ১০ মের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

সর্বশেষ গত ২১ ফেব্রুয়ারি ৩৯৬ জন সিনিয়র সহকারী সচিব পদোন্নতি পেয়েছিলেন উপসচিব পদে। এর আগে গত ৩১ ডিসেম্বর ১৯৩ জন উপসচিবকে যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছিল। অতিরিক্ত সচিব পদে সর্বশেষ গত ১১ ডিসেম্বর পদোন্নতি দেওয়া হয় ১৩৩ জনকে।

 

সৌজন্যে: কালের কণ্ঠ

অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0070641040802002