১১৪১ কর্মী নিয়োগ দেবে গ্রাম উন্নয়ন কর্ম - দৈনিকশিক্ষা

১১৪১ কর্মী নিয়োগ দেবে গ্রাম উন্নয়ন কর্ম

দৈনিকশিক্ষা ডেস্ক: |

জোনাল ম্যানেজার, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর, এরিয়া ম্যানেজার, শাখা ব্যবস্থাপক, শিক্ষানবিশ অফিসারসহ বিভিন্ন পদে ১১৪১ জন কর্মী নিয়োগ দেবে গ্রাম উন্নয়ন কর্ম (গাক)। আবেদন করা যাবে ১০ এপ্রিল পর্যন্ত।

১১৪১ জন কর্মী চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক)। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ১৩ মার্চ প্রথম আলো পত্রিকায়। ঋণ কার্যক্রম পরিচালনা, জেলা ও উপজেলা শাখা পরিদর্শন, প্রতিবেদন তৈরি, স্টাফ মনিটরিং করতে হবে জোনাল ম্যানেজার, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর, এরিয়া ম্যানেজার, শাখা ব্যবস্থাপকদের। শিক্ষানবিশ অফিসার পদে গ্রাম পর্যায়ে সমিতি গঠন, সদস্য নির্বাচন, ঋণ বিতরণ, ঋণ আদায়, প্রতিবেদন প্রস্তুত, ঋণ যাচাই ও ঋণ কার্যক্রম পরিচালনা করতে হবে। অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসারদের প্রতিষ্ঠানের দৈনন্দিন হিসাবসংক্রান্ত কাজ করতে হবে। ফিল্ড অফিসারদের উপজেলা পর্যায়ে শাখা অফিসের ঋণ বিতরণ, ঋণ ও সঞ্চয় আদায়সংক্রান্ত কাজ করতে হবে।

পদ ও যোগ্যতা

গ্রাম উন্নয়ন কর্মের হেড অব অ্যাডমিন অ্যান্ড এইচআরডি মো. সাইদুল ইসলাম জানান, জোনাল ম্যানেজার পদে নেওয়া হবে পাঁচজন। আবেদনের যোগ্যতা স্নাতকোত্তর। একই পদে কমপক্ষে তিন বছরের কাজের অভিজ্ঞতা এবং ১৫টি শাখা পরিচালনার দক্ষতা থাকতে হবে। অডিট কো-অর্ডিনেটর (অভ্যন্তরীণ নিরীক্ষা) পদে নেওয়া হবে একজন, যোগ্যতা স্নাতকোত্তর। অভ্যন্তরীণ নিরীক্ষাসংক্রান্ত কাজে পাঁচ বছরের অভিজ্ঞতা লাগবে। ওপরের দুটো পদে বয়সসীমা ৪০ বছর।

এরিয়া ম্যানেজার পদে নেওয়া হবে ১৫ জন। সমপদে তিন বছরের কাজের অভিজ্ঞতাসহ স্নাতকোত্তর হতে হবে। শাখা ব্যবস্থাপক পদে নেওয়া হবে ১০০ জন। যোগ্যতা স্নাতকোত্তর। ঋণ কার্যক্রমে শাখা ব্যবস্থাপক পদে এক বছরের কাজের অভিজ্ঞতা লাগবে। শিক্ষানবিশ অফিসার নেওয়া হবে ২০০ জন। স্নাতকোত্তর হলেই আবেদন করা যাবে। গ্রামাঞ্চলে কাজ করার মানসিকতা থাকতে হবে। অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার নেওয়া হবে ১০০ জন। বিকম বা বিবিএস পাসসহ কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। ওপরের সব পদে বয়সসীমা ৩৫ বছর।

ফিল্ড অফিসার লাগবে ৭০০ জন। স্নাতক হলেই আবেদন করা যাবে। অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার (অভ্যন্তরীণ নিরীক্ষা) নেওয়া হবে ২০ জন। যোগ্যতা স্নাতকোত্তর। ঋণ কার্যক্রমে দুই বছরের অভিজ্ঞতাসহ কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। এ দুটো পদে বয়সসীমা ৩২ বছর। সিনিয়র পদগুলোর জন্য মোটরসাইকেল এবং জুনিয়র পদের জন্য বাইসাইকেল চালনা জানা থাকতে হবে। পদ অনুসারে রাখতে হবে নির্দিষ্ট জামানত।

আবেদন যেভাবে

মো. সাইদুল ইসলাম জানান, সব পদে নিজ হাতে আবেদনপত্র লিখতে হবে সহকারী পরিচালক, প্রশাসন ও মানবসম্পদ বিভাগ, গ্রাম উন্নয়ন কর্ম (গাক), প্রধান কার্যালয়, বনানী, বগুড়া বরাবর। মোবাইল নম্বরসহ পূর্ণ জীবনবৃত্তান্ত, সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ, জাতীয় পরিচয়পত্র ও নাগরিকত্ব সনদের ফটোকপি আবেদনের সঙ্গে যুক্ত করতে হবে। আবেদনপত্রে দুজন অনাত্মীয় ব্যক্তির রেফারেন্সও উল্লেখ করতে হবে। আবেদনপত্র পৌঁছাতে হবে ১০ এপ্রিলের মধ্যে।

পরীক্ষার ধরন

মো. সাইদুল ইসলাম জানান, নির্ধারিত তারিখের মধ্যে পাওয়া সব আবেদনপত্র যাচাই-বাছাই করে পদ অনুসারে শর্ট লিস্ট করা হবে। পদ অনুসারে পর্যায়ক্রমে পরীক্ষা নেওয়া হবে। যোগ্য প্রার্থীদের মোবাইলে এসএমএসে জানানো হবে পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্রের ঠিকানা। জোনাল ম্যানেজার, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর (অভ্যন্তরীণ নিরীক্ষা) এবং এরিয়া ম্যানেজার পদের জন্য নেওয়া হবে ভাইভা। ভাইভায় নম্বর বরাদ্দ থাকতে পারে ২৫। অন্য সব পদের জন্য বসতে হবে মোট ৭৫ নম্বরের লিখিত ও মৌখিক পরীক্ষায়। এর মধ্যে ৫০ নম্বরের লিখিত ও ২৫ নম্বর থাকবে ভাইভায়। একই দিনে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হয়ে থাকে।

পরীক্ষার প্রস্তুতি

জোনাল ম্যানেজার, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর (অভ্যন্তরীণ নিরীক্ষা) ও এরিয়া ম্যানেজার পদে মৌখিক পরীক্ষায় দেখা হয় আগের প্রতিষ্ঠানের কাজের অভিজ্ঞতা ও দক্ষতা। দেখা হয় অফিস পরিচালনা, ঋণ বিতরণ ও আদায়ের হার, সফলতাসহ নানা বিষয়। গাকের বগুড়া কলোনি শাখায় কর্মরত ফিল্ড অফিসার অজয় চন্দ্র রায় জানান, লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান ও গণিত এই চার বিষয়ে মোট ৫০ নম্বর থাকে। মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বই থেকেই বিষয়ভিত্তিক প্রশ্ন করা হয়। এর মধ্যে বাংলায় ব্যাকরণ ও সাহিত্য, ইংরেজিতে গ্রামার, ট্রান্সলেশন, গণিতে সরল, সুদকষাসহ নানা বিষয়ে প্রশ্ন আসে। সাধারণ জ্ঞানে সমসাময়িক বিষয়ে প্রশ্ন করা হয়। ২৫ নম্বরের মৌখিক পরীক্ষায় সাধারণ জ্ঞানে সমসাময়িক বিষয়ে জ্ঞান ও আইকিউ দেখা হবে। প্রশ্ন করা হতে পারে ক্ষুদ্রঋণ কার্যক্রম সম্পর্কেও।

বেতন-ভাতা

জোনাল ম্যানেজার পদে ৪৫২৫০ টাকা, সিনিয়র অডিট কো-অর্ডিনেটর (অভ্যন্তরীণ নিরীক্ষা) পদে ৪২৫৯৫ টাকা ও এরিয়া ম্যানেজার পদে ৩৮৬৬৯ টাকা বেতন পাওয়া যাবে। শাখা ব্যবস্থাপক পদে ২৮০৯০ টাকা, শিক্ষানবিশ অফিসার পদে শিক্ষানবিশকালে ১৫৫০০, এক বছর পর নিয়মিতকরণে ২৫৭৬১ থেকে ২৮০৯০ টাকা, অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার ও ফিল্ড অফিসার পদে ছয় মাস শিক্ষানবিশকালে ১২৫০০ টাকা, নিয়মিতকরণে ১৯৩৩৭ টাকা বেতন দেওয়া হবে। অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার (অভ্যন্তরীণ নিরীক্ষা) পদের বেতন ১৯২৮৯ টাকা। এ ছাড়া দুটি উৎসব বোনাস, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, দূরত্ব ভাতাসহ অন্যান্য সুবিধা পাওয়া যাবে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0042831897735596