১৪১ সরকারি কলেজে অধ্যক্ষ নেই, উপাধ্যক্ষ নেই ২৮টিতে - দৈনিকশিক্ষা

১৪১ সরকারি কলেজে অধ্যক্ষ নেই, উপাধ্যক্ষ নেই ২৮টিতে

নিজস্ব প্রতিবেদক |

দেশের ৬৩২টি সরকারি কলেজের মধ্যে ১৪১টিতেই নেই অধ্যক্ষ। উপাধ্যক্ষ নেই ২৮টিতে।  অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ দেয়া হয় সাধারণত অধ্যাপকদের। সরকারি কলেজে সেই অধ্যাপকের সংখ্যাও প্রায় সাড়ে তিন শ। আর সহযোগী অধ্যাপক আছে দুই হাজার। যদিও এসব কলেজে অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদ পূরণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।  

জানা গেছে, দেশে পুরোনো কলেজ ৩২৯টি। এর মধ্যে ৬৩টির অধ্যক্ষ পদ ফাঁকা। অন্যদিকে ২০১৮ খ্রিষ্টাব্দের বেসরকারি থেকে সরকারি হওয়া ৩০৩টি কলেজের মধ্যে অন্তত ৭৮টিতে অধ্যক্ষ নেই।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, বরিশালের সরকারি বি এম কলেজ, যশোরের সরকারি এম এম কলেজ, যশোর সরকারি সিটি কলেজ, ময়মনসিংহের মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ, গৌরীপুর সরকারি কলেজ, পটুয়াখালী সরকারি কলেজ, শেরপুর সরকারি কলেজ, রাজশাহীর নিউ গভ. ডিগ্রি কলেজ, ঠাকুরগাঁও সরকারি কলেজ, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ও ফরিদপুরের সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের মত অনেক স্বনামধন্য প্রতিষ্ঠানের অধ্যক্ষ পদ শূন্য। অনেক কলেজে অধ্যক্ষ হওয়ার যোগ্য একাধিক অধ্যাপকও আছেন। অধ্যক্ষ না থাকায় দৈনন্দিন ও প্রশাসনিক কাজ চালাতে হিমশিম খেতে হয় শিক্ষকরদের।


 
মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজ, শরীয়তপুর সরকারি কলেজে, ভোলা সরকারি কলেজ, নওগাঁ সরকারি কলেজ, রাজশাহী সরকারি সিটি কলেজ, লালমনিরহাট সরকারি কলেজসহ ২৮টি কলেজে উপাধ্যক্ষ নেই। অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ দিয়ে প্রশাসনিক সমস্যা সমাধান করার আবেদন জানিয়েছেন কলেজগুলোর শিক্ষকরা।

যদিও শিক্ষকদের আশার বাণী শুনিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন। তিনি সাংবাদিকদের বলেন, কোন কোন কলেজে অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদ খালি, তা খুঁজে বের করে পূরণের উদ্যোগ নেয়া হয়েছে। অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগের জন্য ইতোমধ্যে দরখাস্ত নেয়া হয়েছে। যাচাই-বাছাই প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে আছে। অক্টোবরের মধ্যে পদগুলো পূরণের কাজ শেষ হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0063040256500244