১৫ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকের বার্ষিক পরীক্ষা শেষ করার নির্দেশ - দৈনিকশিক্ষা

১৫ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকের বার্ষিক পরীক্ষা শেষ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১৫ ডিসেম্বর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা শেষ করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে এ নির্দেশনা জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। 

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে জানায়, সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোর বার্ষিক পরীক্ষা ১৫ ডিসেম্বরের মধ্যে শেষ করতে পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। গত ৬ নভেম্বর এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে চিঠি বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়।

এদিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১৩ তম গ্রেডে বেতন অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রাণালয়। যদিও আগামী ১৩ নভেম্বরের মধ্যে প্রধান শিক্ষকদের ১০ম ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতনের দাবি বাস্তবায়ন না হলে প্রাথমিক সমাপনী ও বার্ষিক পরীক্ষা বর্জন করবেন বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতারা। 

শিক্ষকদের এ ঘোষণার প্রেক্ষিতে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণে বিকল্প প্রস্তুতি নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আন্দোলনরত প্রাথমিক শিক্ষকরা পরীক্ষা বর্জন করলে বিকল্প হিসেবে হাইস্কুল ও মাদরাসা শিক্ষকদের দ্বারা পরীক্ষা পরিচালনা করা হবে। গত ৫ নভেম্বর বিকল্প প্রস্তুতি নেয়ার নির্দেশনা দিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি পাঠানো হয়। 

প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের প্রধান উপদেষ্টা আনোয়ারুল ইসলাম তোতা বৃহস্পতিবার রাতে দৈনিক শিক্ষাডটকমকে জানান, প্রধান শিক্ষকদের ১১তম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১৩ তম গ্রেডে বেতন আমরা মানি না। আমরা পূর্ব ঘোষিত কর্মসূচি অর্থাৎ সমাপনী ও বার্ষিক পরীক্ষা বর্জনের সিদ্ধান্তে অটল আছি। তবে, আগামীকাল শুক্রবার জেলা ও উপজেলা পর্যায়ের নেতাদের সাথে বসবো। বৈঠক শেষে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0039548873901367