১৫ তলাবিশিষ্ট ‘জয় বাংলা’ হবে ঢাবির পরবর্তী ছাত্র হল - Dainikshiksha

১৫ তলাবিশিষ্ট ‘জয় বাংলা’ হবে ঢাবির পরবর্তী ছাত্র হল

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসন সঙ্কট লাঘবের জন্য বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পরিকল্পনায় একটি করে ছাত্র ও ছাত্রী হল নির্মাণ করার সিদ্ধান্ত হয়েছে। ছাত্র হলটির নাম হবে জয়বাংলা। হলটি নিউমার্কেট সংলগ্ন বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ ছাত্রাবাস এলাকায় করার বিষয়ে স্থান নির্বাচন কমিটি সিদ্ধান্ত নিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাবির শিক্ষা-গবেষণা ও উন্নয়ন শীর্ষক প্রকল্পে ১ হাজার ছাত্রের জন্য আনুষঙ্গিক সুবিধাসহ ১৫ তলাবিশিষ্ট ‘জয়বাংলা’ হল নির্মাণের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য সরকারের কাছ থেকে অর্থ প্রাপ্তির লক্ষ্যে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রনয়ণের কাজ প্রক্রিয়াধীন। 

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এস.এম বাহালুল মজনুন ২০১৫ ও ২০১৬ খ্রিস্টাব্দে সিনেটের বার্ষিক অধিবেশনে এ নামটি প্রস্তাব করেছিলেন। মহান স্বাধীনতা যুদ্ধের প্রধান স্লোগান ‘জয় বাংলা’কে আগামী প্রজন্মের কাছে চিরস্মরণীয় করে রাখার জন্য এ নামটি প্রস্তাব করলে সেটি সর্বসম্মতভাবে গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আফজাল একেএম আফজালুল হক বলেন, জয় বাংলা হল নির্মাণের পরিকল্পনা হয়েছে।

১২টি বিভাগ, তিনটি অনুষদ, তিনটি হল ও ৮৭৭ জন শিক্ষার্থী নিয়ে ১৯২১ খ্রিস্টাব্দে যাত্রা করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। সময়ের পরিক্রমায় শিক্ষার্থী সংখ্যা বেড়ে দাঁড়িযেছে প্রায় ৪০ হাজারে। কিন্তু সেভাবে বাড়েনি হল সংখ্যা। যার করণে ছাত্রদের আবাসন সমস্যা দিন দিন প্রকট আকার ধারণ করেছে। 

হল নির্মাণের সিদ্ধান্তকে কিভাবে দেখছে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্য সেন হলের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাজু আহমেদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান সমস্যা হচ্ছে আবাসন সমস্যা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ খুবই ভালো উদ্যোগ নিয়েছে। আর নামকরণটি যথার্থ হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে বড় হবে।

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন অফিসের ভারপ্রাপ্ত পরিচালক জীবন কুমার মিশ্র বলেন, শতবর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় হাজার কোটি টাকার প্রকল্প রয়েছে। সেখানে একটি ছাত্র হল ও ছাত্রী হল অন্তর্ভুক্ত আছে। ছাত্র হলের নামকরণের বিষয়ে সিনেটে একটি সিদ্ধান্ত আছে। সেকারণে এটির নাম হবে জয়বাংলা হল। অন্যদিকে ছাত্রী হলের নাম এখনও ঠিক হয়নি। পরিকল্পনাগুলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হয়ে একনেকে যাবে। সেখানে অনুমোদন হলে কাজ শুরু হবে।

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ৮৪টি বিভাগ, ১২টি ইনস্টিটিউট, ৫৪টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও তিনটি হোস্টেল রয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী সংখ্যা ৩৯ হাজার ৪৯৬ জন এবং শিক্ষক সংখ্যা ১ হাজার ৯৯৯ জন। ৬শ’ একর জমি নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা হয়েছিল। বর্তমানে এর জমির পরিমাণ ২৭৫ দশমিক শূন্য ৮৩ একর।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037050247192383