১৫৯৭ জন নিয়োগ দেবে পিএসসি - দৈনিকশিক্ষা

১৫৯৭ জন নিয়োগ দেবে পিএসসি

নিজস্ব প্রতিবেদক |

১৫৯৭ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি)। এর মধ্যে ৯৬৭টি স্থায়ী ও ১৫৯টি অস্থায়ী পদ। বাকি ৪৭১টি পদের নিয়োগ স্থায়ী কিংবা অস্থায়ী যেকোনোটি হতে পারে। এগুলোর মধ্যে নবম গ্রেডের ৩৯৬টি, দশম গ্রেডের এক হাজার ১৯৭টি, ১১তম গ্রেডের তিনটি, ১২তম গ্রেডের একটি পদ আছে। 

সরকারি কর্মকমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (নন-ক্যাডার) মো. নজরুল ইসলাম জানান, প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করার পর সেগুলোকে ১৪টি সেক্টরে ভাগ করা হবে। বিভিন্ন মন্ত্রণালয়ের পরীক্ষা ভিন্ন ভিন্ন সময়ে হবে। নিয়োগ পরীক্ষার সম্ভাব্য তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। এই নিয়োগের সঙ্গে বিসিএসের কোনো সম্পর্ক নেই।

 

নিয়োগপ্রাপ্তদের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তরের অধীনে চাকরি করতে হবে।

 

কোন পদে কতজন

ইনস্ট্রাক্টর (বিজ্ঞান) পদে ২০ জন (১৪টি স্থায়ী এবং ছয়টি অস্থায়ী), ইনস্ট্রাক্টর (কৃষি) পদে ২৫ জন (১৯টি স্থায়ী এবং ছয়টি অস্থায়ী), ইনস্ট্রাক্টর (শারীরিক শিক্ষা) ৯ জন (তিনটি স্থায়ী এবং ছয়টি অস্থায়ী), ইনস্ট্রাক্টর (চারু ও কারুকলা) ১৮ (১২টি স্থায়ী ও ৬টি অস্থায়ী), সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার ৬৪ জন (অস্থায়ী), বয়লার পরিদর্শক ২ জন (স্থায়ী), ডকুমেন্টেশন অফিসার একজন (স্থায়ী), সহকারী পরিচালক (খনি প্রকৌশল) একজন (স্থায়ী), সহকারী প্রকৌশলী (পুর)/উপজেলা সহকারী প্রকৌশলী ২০৮ জন (স্থায়ী); এ ছাড়া ২৫ জনকে ‘উপজেলা সহকারী প্রকৌশলী’ হিসেবে অস্থায়ী হিসেবে নেওয়া হবে।

সহকারী পরিচালক (তড়িত্) ৩ জন (অস্থায়ী), সহকারী প্রকৌশলী (পুর) ১৪ জন (স্থায়ী), সহকারী প্রগ্রামার একজন (স্থায়ী কিংবা অস্থায়ী), সহকারী রক্ষণাবেক্ষণ প্রকৌশলী ৩ জন (স্থায়ী/অস্থায়ী), সহকারী স্থপতি একজন (স্থায়ী), সিনিয়র কম্পিউটার অপারেটর একজন (অস্থায়ী), ম্যানেজার (প্রেস) একজন (স্থায়ী), উপসহকারী প্রকৌশলী (পুর) ১৭২ জন (স্থায়ী/অস্থায়ী), ব্যক্তিগত কর্মকর্তা ২৯ জন (স্থায়ী/অস্থায়ী), প্রশাসনিক কর্মকর্তা একজন (স্থায়ী/অস্থায়ী), প্রশাসনিক কর্মকর্তা ২৪ জন (স্থায়ী), ব্যক্তিগত কর্মকর্তা ২৩ জন (স্থায়ী), সুপারিনটেনডেন্ট তিনজন (স্থায়ী), ক্যামেরাম্যান (মুভি) একজন (স্থায়ী), ক্যামেরাম্যান (স্টিল) একজন (স্থায়ী), আর্টিস্ট একজন (স্থায়ী), অ্যাসিস্ট্যান্ট ডিজাইনার কাম কোয়ালিটি কন্ট্রোল অফিসার একজন (স্থায়ী), রিসোর্স শিক্ষক ৪৫ জন (স্থায়ী), হিয়ারিং এইড টেকনিশিয়ান (জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্র) ২ জন (স্থায়ী)।

টিচিং এইড টেকনিশিয়ান (জাতীয় বিশেষ শিক্ষাকেন্দ্র) একজন (স্থায়ী), উপসহকারী প্রকৌশলী (পূর্ত) একজন (স্থায়ী), উপসহকারী প্রকৌশলী (পুর) ১৭২ জন (স্থায়ী/অস্থায়ী), উপসহকারী প্রকৌশলী বা নকশাকার (উপসহকারী প্রকৌশলী ২৬৩ জন (স্থায়ী), উপসহকারী প্রকৌশলী (তড়িত্) ২৫ জন (স্থায়ী/অস্থায়ী), অ্যাস্টিমেটর (তড়িত্) ৭ জন (অস্থায়ী), নকশাকার (ড্রাফম্যান) ২২ জন (স্থায়ী/অস্থায়ী), ডিপ্লোমা নার্স ৩২ জন (অস্থায়ী), উপসহকারী প্রকৌশলী (ডিলিং প্রকৌশল) ১৩ জন (স্থায়ী), ডাটা এন্টি বা কন্ট্রোল সুপারভাইজার একজন (অস্থায়ী), সিনিয়র টেকনিশিয়ান ৭ জন (স্থায়ী), পরীক্ষণ বিদ্যালয়ের শিক্ষক ৩২৯ জন (স্থায়ী), সিনিয়র ইনস্ট্রাক্টর (ট্রেড) [বৃত্তিমূলক, বাণিজ্যিক, শিল্প ও নকশা শাখা] একজন (স্থায়ী)।

সিনিয়র ইনস্ট্রাক্টর (ট্রেড) [হস্তশিল্প ও সমজাতীয় প্রশিক্ষণ] একটি স্থায়ী পদ, সিনিয়র ইনস্ট্রাক্টর (ট্রেড) [দপ্তর বিজ্ঞান শাখা] একজন (স্থায়ী), রক্ষণাবেক্ষণ তত্ত্বাবধায়ক একজন (স্থায়ী)।

 

আবেদনের যোগ্যতা ও অভিজ্ঞতা

বেশির ভাগ পদের ক্ষেত্রেই পদের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তরে দ্বিতীয় শ্রেণি চাওয়া হয়েছে। বয়স চাওয়া হয়েছে সর্বোচ্চ ৩০ বছর (১ এপ্রিল ২০১৯ তারিখে)। শুধু ‘ম্যানেজার (প্রেস) পদের জন্য বয়স চাওয়া হয়েছে সর্বোচ্চ ৩৩ বছর, তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

 

আবেদন অনলাইনে

শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী এক বা একাধিক পদের জন্য আবেদন/রেজিস্ট্রেশন করা যাবে। একাধিক পদের জন্য রেজিস্ট্রেশন করলে প্রতিটি পদের জন্য আলাদা আলাদা ফি জমা দিতে হবে।

bpsc.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত আবেদনপত্র (বিপিএসসি-5A) পূরণ করে অনলাইনে রেজিস্ট্রেশন করে ফি জমা দিতে হবে।

 

অনলাইনে আবেদন ও ফি জমা দেওয়ার প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়েছে, চলবে ২৭ মে ২০১৯ সন্ধ্যা ৬টা পর্যন্ত। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রিপেইড সংযোগ থেকে এসএমএসের মাধ্যমে ফি জমা দিতে হবে।

 

বাছাই পরীক্ষা

নবম, দশম, ১১তম, ১২তম গ্রেডের এবং নন-টেকনিক্যাল, টেকনিক্যাল বা প্রফেশনাল পদের জন্য আবেদনকারী প্রার্থীর সংখ্যা এক হাজারের বেশি হলে লিখিত পরীক্ষার আগে ১০০ নম্বরের এমসিকিউর মাধ্যমে বাছাই পরীক্ষা নেওয়া হবে। এ ধাপে ১০০টি প্রশ্ন থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর করে কাটা যাবে। সময় এক ঘণ্টা।

নন-টেকনিক্যাল পদের পরীক্ষায় বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, সাধারণ জ্ঞানে (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি) ২৫ এবং গণিত ও দৈনন্দিন বিজ্ঞান বিষয়ে ২৫ নম্বর করে (মোট ১০০) থাকবে।

আর টেকনিক্যাল বা প্রফেশনাল পদের পরীক্ষায় বাংলায় ২০, ইংরেজিতে ২০, সাধারণ জ্ঞানে (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি) ২০, সংশ্লিষ্ট টেকনিক্যাল বা প্রফেশনাল বিষয়ে ৪০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে। এ পরীক্ষায় একটি নির্দিষ্ট পাস নম্বর ধরা হয়। পাস করা প্রার্থীরাই লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন।

 

লিখিত পরীক্ষা

নবম, দশম, ১১তম, ১২তম গ্রেডের এবং নন-টেকনিক্যাল, টেকনিক্যাল বা প্রফেশনাল পদের লিখিত পরীক্ষায় ২০০ নম্বরের প্রশ্ন হবে, সময় ৪ ঘণ্টা। টেকনিক্যাল বা প্রফেশনাল প্রার্থীদের ক্ষেত্রে বাংলায় ৪০, ইংরেজিতে ৪০, সাধারণ জ্ঞানে ৪০ এবং প্রাসঙ্গিক টেকনিক্যাল বা প্রফেশনাল বিষয়ে ৮০ নম্বর; আর নন-টেকনিক্যাল প্রার্থীদের বেলায় বাংলায় ৫০, ইংরেজি ৫০, সাধারণ জ্ঞানে ৪০ নম্বর করে থাকবে। গণিত ও মানসিক দক্ষতা বিষয়ের ওপর ৬০ নম্বরসহ ২০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

নবম গ্রেডের টেকনিক্যাল বা প্রফেশনাল প্রার্থীদের পাস করতে হলে ৪৫ শতাংশ নম্বর পেতে হবে।

টেকনিক্যাল বা প্রফেশনাল প্রার্থী ৩০ শতাংশ না পেলে পাস ধরা হবে না। লিখিত বা ব্যাবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় পাস করা প্রার্থীদের পদভেদে ৫০-১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। প্রার্থীকে লিখিত ও মৌখিক পরীক্ষায় আলাদা আলাদাভাবে পাস করতে হবে। মৌখিক পরীক্ষায় প্রার্থীকে ৪০ শতাংশ নম্বর পেয়ে পাস করতে হবে।

 

বেতন ও অন্যান্য সুবিধা

জাতীয় বেতন স্কেল (২০১৫) অনুযায়ী নবম গ্রেডে আবেদনকারী প্রার্থী নিয়োগপ্রাপ্ত হলে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা বেতন পাবেন। দশম গ্রেডে আবেদনকারী প্রার্থী ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। ১১তম গ্রেডে আবেদনকারী প্রার্থীরা ১২ হাজার ৫০০ থেকে ৩০ হাজার ২৩০ টাকা বেতন পাবেন। ১২তম গ্রেডে আবেদনকারী প্রার্থী ১১ হাজার ৩০০ থেকে ২৯ হাজার ৩০০ টাকা বেতন পাবেন। এ ছাড়া বিধি অনুসারে অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

 

♦  নিয়োগ বিজ্ঞপ্তির পাশাপাশি বিস্তারিত তথ্য ও দিকনির্দেশনা পাওয়া যাবে সরকারি কর্মকমিশনের (বিপিএসসি)

ওয়েবসাইটে : www.bpsc.gov.bd

সরাসরি লিংক : bit.ly/2XUbOGe

 

♦  অনলাইনে আবেদন ফরম পূরণ, ফি জমা দেওয়ার নিয়মসহ দরকারি নির্দেশনা জানা যাবে এই লিংক থেকে—

bit.ly/2GE6PCM

 

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.007066011428833