১৬ কলেজের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ বন্ধ, ফসকে গেলো মাইলস্টোন - দৈনিকশিক্ষা

১৬ কলেজের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ বন্ধ, ফসকে গেলো মাইলস্টোন

শফিকুল ইসলাম |

রাজধানীর ১৬টি কলেজের বিরুদ্ধে এইচএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। আর এসব অভিযোগের ভিত্তিতে রেজিস্ট্রেশন কার্ড আটকে দেয়া হয়েছে ১৬টি কলেজের। এসব প্রতিষ্ঠানের কাছে জিম্মি শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। অতিরিক্ত টাকা দিতে না চাওয়ায় অনেক অভিভাবকের সঙ্গে খারাপ আচরণ করেন শিক্ষকরা। 

জানা যায়, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হকের নির্দেশ বোর্ডে কলেজ উইং এসব অনিয়ম রোধে মাঠে নেমেছে। শিক্ষার্থীদের কাছে অবৈধভাবে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগে পাওয়ার এসব প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন কার্ড আটকে দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। সংশ্লিষ্ট সূত্র দৈনিকশিক্ষা ডটকমকে এ নিশ্চিত করেছে।

  

অতিরিক্ত টাকা আদায়ে সর্বোচ্চ উত্তরা আইডিয়াল কলেজে। এ কলেজে এইচএসসির ফরম পূরণে প্রতি শিক্ষার্থীর কাছ নেয়া হয়েছে ২২ হাজার ৫০০ টাকা। সানরাইজ কলেজে প্রতি শিক্ষার্থীর কাছ আদায় করা হয়েছে ২১ হাজার টাকা। আমেরিকান কলেজে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে নেয়া হয়েছে ১৮ হাজার ৯০০ টাকা। মাইলস্টোন কলেজে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে নেয়া হয়েছে ১৮ হাজার ৫০০ টাকা। এ প্রতিষ্ঠানে অনিয়মিত শিক্ষার্থীদের এক বিষয়ে ফরম পূরণে নেয়া হয়েছে ৭ হাজার টাকা। এ বিষয়ে জানতে চাইলে কলেজেটির অধ্যক্ষ অধ্যাপক শহিদুল ইসলাম দৈনিক শিক্ষাকে বলেন, এটি ভুয়া কথা। সরকার নির্ধারিত ফি এর বাইরে একটাকাও নেই না। কলেজের ভাবমূর্তি নষ্ট করতেই এ ধরণের ভুল তথ্য ছড়ানো হচ্ছে।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের একাধিক তদবিরবাজের তদবিরে রেজিস্ট্রেশন কার্ড ছাড়িয়ে নিতে পেরেছে মাইলস্টোন কর্তৃপক্ষ। 

ইমিনেন্ট কলেজে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে নেয়া হয়েছে ১৬ হাজার ৮০০ টাকা।

এছাড়া বোর্ড নির্ধারিত ফি অমান্য করে ফরম পূরণে অতিরিক্ত টাকা নিয়েছে নারায়ণগঞ্জ ইস্টার্ন কলেজ, ফকির আশরাফ কলেজ নেত্রকোনা, রেসিডেনসিয়াল ল্যাবরেটরি কলেজ, ঢাকা বিজ্ঞান কলেজ, ঢাকা মহানগর মহিলা কলেজ, কেরানীগঞ্জ গার্লস স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা নর্দান সিটি কলেজ, লাইট হাউজ ক্যারিয়ার কলেজ, দি ব্রিলিয়ান্ট কলেজ, ন্যাশনাল পাবলিক কলেজ এবং ওয়েস্টার্ন কলেজ।

২০১৯ খ্রিস্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ ফি নির্ধারণ করে দেয় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী এইচএসসি পরীক্ষার ফরম পূরণের ফি বাবদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ২ হাজার ৪৫০ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের দিতে হবে ১ হাজার ৮৯০ টাকা আদয় করতে বলা হয়েছিল কলেজগুলোকে। কিন্তু বোর্ডের নিয়ম মানছে না কলেজগুলো।

জানা গেছে, ২০১৯ খ্রিস্টাব্দের এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থীপ্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে ১০০ টাকা করে অনিয়মিত ফি নির্ধারণ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।   

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.010184049606323