১৭ মার্চ সব স্কুল-কলেজে ১০০ করে গাছ রোপণ কর্মসূচি চলবে - দৈনিকশিক্ষা

১৭ মার্চ সব স্কুল-কলেজে ১০০ করে গাছ রোপণ কর্মসূচি চলবে

নিজস্ব প্রতিবেদক |

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্কুল-কলেজ, মাদরাসাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। ১৭ মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনকে স্মরণীয় করতে আগামীকাল ১৭ মার্চ  সব স্কুল-কলেজে ১০০টি গাছ রোপনের পূর্বঘোষিত কর্মসূচি চলবে। প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকরা মিলে এ কর্মসূচি বাস্তবায়ন করবেন। তবে, এ কর্মসূচির জন্য বড় জমায়েতের আয়োজন করা যাবে না।   

সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের দৈনিক শিক্ষাডটকমকে জানান, করোনা ভাইরাস সংক্রমণ রোধে প্রতিটি প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণের সময় শিক্ষক ও শিক্ষার্থীসহ সর্বোচ্চ ২৫ জন উপস্থিত থাকতে পারবে। তার বেশি গণ জমায়েত করতে নিষেধ করা হয়েছে। 

তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরও জানান, শিক্ষা মন্ত্রণালয় থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ মার্চ (মঙ্গলবার) দেশের সব নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, ও সরকারি বেসরকারি স্কুল কলেজ, মাদরাসা, কারিগরি ও পলিটেকনিক ইনস্টিটিউটে ১০০ টি করে বৃক্ষ রোপণ করার নির্দেশ দেয়া হয়েছে। আগামীকাল বিকাল ৪টায় জাতীয় সংসদ ভবনে বৃক্ষ রোপণ অনুষ্ঠানের  উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ১৭ মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়।  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মশতবর্ষ মুজিববর্ষ হিসেবে উদযাপন করা হবে। আর আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শুরু হচ্ছে মুজিববর্ষ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনকে স্মরণীয় করতে আগামী ১৭ মার্চ সব স্কুল-কলেজকে ১০০টি গাছ রোপনের নির্দেশ দিয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। গত ১০ মার্চ এ নির্দেশনা পাঠানো হয় স্কুলগুলোতে। 

নির্দেশনায় বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনকে স্মরণীয় ও অনবদ্য করতে আগামী ১৭ মার্চ শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের প্রাঙ্গনে অথবা নিকটবর্তী সুবিধাজনক স্থানে ১০০টি ফলদ, বনজ, ভেষজ ও ফুল গাছ রোপণ করবে। 

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0034520626068115