২৫ জুলাই দেশব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু - দৈনিকশিক্ষা

২৫ জুলাই দেশব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক |

আগামী ২৫ থেকে ৩১ জুলাই সারা দেশে মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালিত হতে যাচ্ছে। সারা দেশে মশক নিধন এবং মশাবাহিত রোগ প্রতিরোধের লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে এই সম্পাহ পালিত হবে। মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহের প্রতিপাদ্য ‘নিজ আঙিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’। 

মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালনের লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রীকে আহবায়ক এবং অতিরিক্ত সচিব কে সদস্য সচিব করে ২২ সদস্য বিশিষ্ট জাতীয় কমিটি, মেয়রকে সভাপতি এবং প্রধান নির্বাহী কর্মকর্তাকে সদস্য সচিব করে ১৯ সদস্য বিশিষ্ট সিটি কর্পোরেশন পর্যায়ের কমিটি, জেলা প্রশাসককে সভাপতি এবং ডিডিএলজিকে সদস্য সচিব করে ৩০ সদস্যবিশিষ্ট জেলা পর্যায়ের কমিটি, মেয়রকে সভাপতি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা বা সচিবকে সদস্য সচিব করে ৯ সদস্যবিশিষ্ট পৌর পর্যায়ের কমিটি, উপজেলা পরিষদ চেয়ারম্যানকে সভাপতি এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে সদস্য সচিব করে ৩০ সদস্যবিশিষ্ট উপজেলা পর্যায়ের কমিটি, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে সভাপতি এবং ইউপি সচিবকে সদস্য সচিব করে ৯ সদস্য বিশিষ্ট ইউনিয়ন পর্যায়ের কমিটি গঠন গঠন করা হয়েছে। এছাড়া সপ্তাহ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত হয়েছে।

কর্মসূচীর মধ্যে রয়েছে, ড্রেন, নালা, খাল, জলাশয়, মজা পুকুর হতে কচুরিপানাসহ অন্যান্য ময়লা পরিষ্কার করা, মশা জন্মানোর সকল স্থানে লার্ভিসাইড ও সকল স্থানে এডাল্টিসাইড প্রয়োগ, নিজ নিজ বসতবাড়ি ও প্রতিষ্ঠান পরিষ্কার করা, জনগণকে সম্পৃক্ত ও উদ্বুদ্ধকরণের জন্য ব্যাপক প্রচারণার জন্য র‌্যালি, মাইকিং, লিফলেট বিতরণ এবং পোস্টার লাগানোসহ অন্যান্য কার্যক্রম গ্রহণ করা। এসব কাজে, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, স্বেচ্ছাসেবী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, এনজিও এবং স্কাউট ও রোভারদের সম্পৃক্ত করতে বলা হয়েছে।

সারা দেশব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালনের জাতীয় কমিটিতে সদস্য হিসেবে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোঃ আকরাম-আল-হোসেন রয়েছেন উল্লেখ করে নির্ধারিত কর্মসূচী পালনে ভূমিকা রাখার আহবান জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসংক্রান্ত একটি আদেশ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ সংশ্লিষ্ট অফিসগুলোতে পাঠানো হয়েছে।

আদেশের কপি দেখুন:

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0072081089019775