৬ মাসের ডিপ্লোমায় আইসিটি শিক্ষক নয় - দৈনিকশিক্ষা

৬ মাসের ডিপ্লোমায় আইসিটি শিক্ষক নয়

রুম্মান তূর্য |

৬ মাস মেয়াদী কম্পিউটার ডিপ্লোমা নিয়ে বেসরকারি স্কুল ও কলেজে আইসিটি বিষয়ের শিক্ষক হওয়া যাবে না। হাইকোর্টের নির্দেশে ২০১৬ খ্রিস্টাব্দে ৬ মাসের ডিপ্লোমা ডিগ্রিধারী কিছু স্ংখ্যক শিক্ষককে নিয়োগ দেয়া হয়েছে। আদেশটি শুধু তাদের জন্যই প্রযোজ্য ছিলো।তবে, গত ১৮ ডিসেম্বর এনটিআরসিএ প্রকাশিত নিয়োগের গণবিজ্ঞপ্তি অনুযায়ী ৬ মাসের ডিপ্লোমা ডিগ্রিধারী কোন শিক্ষককে নিয়োগ দেয়া হবে না। দৈনিকশিক্ষাকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের(এনটিআরসিএ) চেয়ারম্যান এসএম আশফাক হুসেন।

রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারস্থ এনটিআরসিএ অফিসে দেয়া সাক্ষাৎকারে চেয়ারম্যান  বলেন, সারাদেশের বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্যপদে নিয়োগ দেয়ার লক্ষ্যে গত ১৮ ডিসেম্বর গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসিএ। বিজ্ঞপ্তি অনুযায়ী, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য আবেদন শুরু হয় ১৯ ডিসেম্বর, চলবে আগামী ২ জানুয়ারি পর্যন্ত। তবে, আইসিটি শিক্ষক পদে নিয়োগ নিয়ে প্রার্থীদের মনে অস্পষ্টতা রয়েছে। কারণ, ১৯৯৫ খ্রিস্টাব্দের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নীতিমালায় ৬ মাসের ডিপ্লোমা ডিগ্রিধারীদের আইসিটি বিষয়ে শিক্ষকতার সুযোগ ছিলো। কিন্তু ২০১৮ খ্রিস্টাব্দে জারি করা এমপিও নীতিমালা অনুযায়ী বর্তমানে ৬ মাসের ডিপ্লোমা ডিগ্রিধারীদের আইসিটি বিষয়ে শিক্ষক পদে নিয়োগ পাওয়ার সুযোগ নেই।   
 
গত ১৮ ডিসেম্বর প্রকাশিত গণবিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধিত প্রার্থীরা যাদের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জারি করা ‘এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০১৮’ তে উল্লেখিত শিক্ষাগত যোগ্যতা রয়েছে, তারা নিয়োগের আবেদন করতে পারবেন।’
 
২০১৮ খ্রিস্টাব্দের বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে অনুযায়ী, বেসরকারি স্কুলে আইসিটি বিষয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের যোগ্যতা হিসেবে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান বা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক বা সমমান অথবা কারিগরি শিক্ষা বোর্ড থেকে ৩ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-কম্পিউটার সায়েন্স ডিগ্রি বলা হয়েছে। অপরদিকে নীতিমালায় বেসরকারি কলেজে আইসিটি পদে প্রভাষক নিয়োগের যোগ্যতা হিসেবে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান বা আইসিটি বিষয়ে ৪ বছর মেয়াদি ২য় শ্রেণিতে স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান বা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক এবং কম্পিউটার বিজ্ঞান বা আইসিটি বিষয়ে ২য় শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি বলা হয়েছিলো। তাই, এমপিও নীতিমালা অনুযায়ী ৬ মাসের ডিপ্লোমা ডিগ্রিধারীদের আইসিটি বিষয়ে শিক্ষকতার সুযোগ পাবেন না। এ করণেই ৬ মাসের ডিপ্লোমা ডিগ্রিধারীদের নিয়োগ প্রদান করা সম্ভব হচ্ছেনা। 
 
এ বিষয়ে চেয়ারম্যান এস এম আশফাক হুসেন বলেন, ২০১৬ খ্রিস্টাব্দের বিজ্ঞপ্তিতে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী আইসিটি বিষয়ে কিছু শিক্ষককে নিয়োগ দেয়া হয়। তবে এবারের গণবিজ্ঞপ্তিতে ২০১৮ খ্রিস্টাব্দের নীতিমালা অনুযায়ী শিক্ষকদের নিয়োগ দেয়া হবে। নীতিমালা অনুযায়ী যারা আইসটি বিষয়ে শিক্ষকতার সুযোগ পাবেন তাদের আবেদনই নিয়োগের জন্য প্রক্রিয়াকরণ হবে। এ বিষয়ে তিনি আরও বলেন, নীতিমালাটি আমরা তৈরি করিনি। তাই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার সুযোগ আমাদের নেই।  
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0070040225982666