৬০ লাখ টাকার আর্থিক অনিয়ম করে ফাঁসছেন প্রধান শিক্ষক - Dainikshiksha

৬০ লাখ টাকার আর্থিক অনিয়ম করে ফাঁসছেন প্রধান শিক্ষক

রুম্মান তূর্য |

প্রায় ৬০ লাখ টাকা আর্থিক অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার চুউরিয়া মুন্সী রহিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ সংক্রান্ত চিঠি কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে পাঠানো হয়েছে।

জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার চুউরিয়া মুন্সী রহিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ে আর্থিক অনিয়ম ও দুর্নীতির বিষয়ে অভিযোগ আসে শিক্ষা মন্ত্রণালয়ে। মন্ত্রণালয় থেকে অভিযোগটি তদন্তে দায়িত্ব দেয়া হয় পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরকে। গত ১৬ অক্টোবর মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন পাঠায় পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর। 

পরিদর্শন অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়, ১৯৯৪-১৯৯৫ খ্রিস্টাব্দে চুউরিয়া মুন্সী রহিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ৫৯ লাখ ৮৬ হাজার ৪৪৫টাকা ব্যাংকে জমা হয়নি। তবে ভাউচার যাচাই করে এ টাকা আত্মসাতের কোন প্রমাণ পায়নি ডিআইএ।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে প্রতিষ্ঠানটির ক্যাশ বই আপডেট হয়নি, আয় ব্যয়ের হিসাব নিরীক্ষা করা হয়নি, প্রতিষ্ঠানটির আয় ব্যয়ের বাজেট হয়নি মর্মে অভিযোগ প্রমাণিত হয়েছে বলে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির আয় ব্যয়ের বিভাজন উল্লেখ করে কমিটির সভায় ব্যয়ের অনুমোদন গ্রহণ করা হয়না ও প্রফিডেন্ট ফান্ডের টাকা নিয়মিতভাবে ব্যাংকে জমা দেয়া হয়না বলেও অভিযোগের প্রমাণ পেয়েছে ডিআইএ। 

এ প্রেক্ষিতে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার চুউরিয়া মুন্সী রহিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির বিরুদ্ধে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি প্রবিধানমালা ২০০৯ এর ধারা ৪১(খ) ধারা ৪৫ উপধারা (৪) এবং (৫) এবং ধারা ৪৬ এর উপধারা (৬) এর আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে শিক্ষা মন্ত্রণালয়কে জানাতে বলা হয়েছে কুমিল্লা বোর্ডের চেয়ারম্যানকে।  

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0050439834594727