৬৩ হাজার স্কুলে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত - দৈনিকশিক্ষা

৬৩ হাজার স্কুলে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক |

ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোট কেন্দ্র, নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট, নিরাপত্তা কর্মী সবই আছে।  ভোটাররা সারিবদ্ধভাবে ভোট দিচ্ছে। প্রার্থীরাও ভোটারদের কাছে ভোট চাইছেন। জাতীয় সংসদ কিংবা স্থানীয় সরকার নির্বাচনের দৃশ্য নয়। এটি প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন। আজ রোববার (২৩ ফেব্রুয়ারি) প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সারাদেশের ৬৩ হাজার প্রাইমারি স্কুলে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনের ভোট গ্রহণ করা হয়।

স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনের ভোট গ্রহণ হয়েছে । ছবি : বোয়ালমারী প্রতিনিধি

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানান, চলতি বছর ৬৩ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। মোট ৭৬ লাখ ৬২ হাজারের বেশি খুঁদে ভোটারের এ নির্বাচনে ভোট দেয়ার কথা ছিল। ৮ লাখ ২৭ হাজারের বেশি প্রার্থী স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনে অংশ নিচ্ছে। সকাল ৯টায় শুরু হয়ে দুপুর ১টায় ৬৩ হাজার স্কুলে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

লাইনে অপেক্ষমান শিক্ষার্থীরা  । ছবি : উলিপুর প্রতিনিধি

শিশুকাল থেকে গণতন্ত্র চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল হওয়া, অন্যের প্রতি সহিষ্ণুতা বৃদ্ধি, ঝরেপড়া রোধে সহযোগিতার লক্ষ্যে প্রাথমিকেও স্টুডেন্টস কাউন্সিল গঠনের গুরুত্ব অপরিসীম। বাংলাদেশে ২০১০ খ্রিষ্টাব্দে স্টুডেন্টস কাউন্সিলের কার্যক্রম শুরু হয়। এরপর ২০১৩ খ্রিষ্টাব্দ থেকে সারাদেশে স্টুডেন্টস কাউন্সিল গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। সে প্রেক্ষিতে ২০২০ খ্রিষ্টাব্দেও স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনের আয়োজন করা হচ্ছে।

দৈনিক শিক্ষাডটকমের উলিপুর প্রতিনিধি জানান, সারাদেশের মত কুড়িগ্রামের উলিপুর উপজেলায় ২৬৯টি স্কুলে (রোববার) একযোগে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত  উৎসবমুখর পরিবেশে  স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। খারিজা কামাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে দায়িত্বরত শিক্ষার্থী মাহিহা জান্নাত মৌসী দৈনিক শিক্ষাডটকমকে জানান, স্কুলের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ২৪৫জন শিক্ষার্থী নির্বাচনে ভোট দিয়েছে। নির্বাচনে ১৮ জন প্রার্থী অংশগ্রহণ করে।  নির্বাচন শেষে ভোট গণনা করে নেতৃত্ব নির্বাচিত করা হবে।

লাইনে অপেক্ষমান শিক্ষার্থীরা । ছবি : উলিপুর প্রতিনিধি

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক খন্দকার মাহফুজার রহমান মুকুল দৈনিক শিক্ষাডটকমকে জানান, নির্বাচনে ছাত্র-ছাত্রীরাই ভোটার। তারাই প্রার্থী এবং নির্বাচনের সব দায়িত্ব পালন করে। শিক্ষকরা তাদের সহযোগিতা করেন মাত্র। 

উলিপুরের উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মোজাম্মেল হক শাহ দৈনিক শিক্ষাডটকমকে জানান, প্রাথমিক শিক্ষার্থীদের থেকে শিক্ষার্থীদের গণতন্ত্রের চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা, শিক্ষকদের সহায়তা, শিক্ষার্থীদের ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কর্মকান্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ, ক্রীড়া, সংস্কৃতিসহ শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিতসহ নানা বিষয়ে সম্পৃক্ত করতে এ নির্বাচন। প্রত্যেক স্কুলের ৩য় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে অংশ নিয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় প্রতিবছরের মত স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব স্ব স্ব স্কুলের শিক্ষার্থীরাই পালন করেছে। প্রাথমিক স্তর থেকে গণতন্ত্রের চর্চা সম্পর্কে অবহিত করতে এ নির্বাচন ফলপ্রসূূ ভূমিকা পালন করবে বলেও মত প্রকাশ করেন তিনি। 

ভ্রাম্যমাণ আদালত । ছবি : উলিপুর প্রতিনিধি

দৈনিক শিক্ষাডটকমের বোয়ালামারী প্রতিনিধি জানান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিদের্শে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে রোববার স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দুপুর ১টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে উপজেলার বিদ্যালয়গুলোতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।  উপজেলার গুনবহা ইউনিয়নের আলহাজ্ব মজিবর রহমান আমিন রেনীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় বেলা সাড়ে ১১টায় ভোটগ্রহণ চলাকালীন সময়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার ঝোটন চন্দ বিদ্যালয়টি পরিদর্শন করেন। 

দৈনিক শিক্ষাডটকমের ভান্ডারিয়া প্রতিনিধি জানান, পিরোজপুরের ভান্ডারিয়ায় ৬৯ নং উত্তর ভান্ডারিয়া সরকারী প্রথমিক বিদ্যালয়ে স্টুডেণ্ট  কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে বিদ্যালয়ের শ্রেণি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। স্কুলের ১৯০ জন ভোটারের মধ্য থেকে সাহিত্য, পরিবেশ, আপ্যায়ণ, মিড ডে মিল, সাহিত্য ও প্রকাশনা,পানি এবং ক্রীড়া, এ ৭ টি পদের বিপরীতে ১১ জন প্রার্থী নির্বাচনে প্রতিদন্ধিতা করেন। প্রধান নির্বাচন কমিশনারের দ্বায়িত্ব পালন করেন ঐ স্কুলের ৫ম শ্রেণির ছাত্রী অনিতা সরকার। নির্বাচনে ১২৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে ৫ম শ্রেণি থেকে কাজী আরজিমুজ্জামান রেহান,কাজী ফাহিম আহম্মেদ ও ইশরাত জাহান জুই, ৪র্থ শ্রেণি থেকে জাকারিয়া ও ইপান্নিতা দাশ পাপরি এবং ৩য় শ্রেণি থেকে তামিমা আক্তার ও মাসরুর আজিম মাশরী সর্বাধিক ভোট পেয়ে জয় লাভ করে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম প্রশাদ পাল।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0036849975585938