৯ মডেল বিদ্যালয় হচ্ছে পাঁচ বিভাগে - দৈনিকশিক্ষা

৯ মডেল বিদ্যালয় হচ্ছে পাঁচ বিভাগে

নিজস্ব প্রতিবেদক |

দেশের পাঁচ বিভাগে তৈরি হচ্ছে ৯ মডেল বিদ্যালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এই সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো তৈরির লক্ষ্যে একটি প্রকল্প হাতে নিয়েছে। এজন্য ৪৩৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। প্রকল্পটি অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশের পাঁচটি বিভাগীয় শহরের মধ্যে রাজশাহীর বিভাগীয় শহরে ২টি ও জয়পুরহাটে ১টি, রংপুরে ২টি, চট্টগ্রাম ২টি, ময়মনসিংহে ১টি,  সিলেট বিভাগের শ্রীমঙ্গলের চা বাগান এলাকায় ১টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় গড়ে তোলা হবে। এসব বিদ্যালয়ে থাকবে আধুনিক ভৌত অবকাঠামো সুবিধা ও যুগপোযোগী শিক্ষা সামগ্রী।

বিভাগীয় শহরের ৭টি বিদ্যালয় হবে ১০ তলাবিশিষ্ট এবং জেলা-উপজেলা শহরের ২টি হবে ৬ তলাবিশিষ্ট। এই ৯টি মাধ্যমিক বিদ্যালয়ে মোট শ্রেণি-সংখ্যা থাকবে ১৮০টি। আইসিটি ল্যাব ১৮, বিজ্ঞানাগার ৩৬, লাইব্রেরি সংখ্যা ৯, মাল্টিপারপাস হল রুম ৯, প্রধান শিক্ষক কক্ষ ৯, সহকারী প্রধান শিক্ষক কক্ষ ১৮, অফিস কক্ষ ১৬, শিক্ষক কমনরুম ১৮, নামাজের ঘর ১৮, দর্শনার্থী কক্ষ ৯, বিএনসিসি  ৯, গার্লস গাইড ৯টি, প্রাথমিক চিকিৎসা কক্ষ ৭, মিড ডে মিল কক্ষ থাকবে ৯, সেমিনার কক্ষ ৭ ও খালি কক্ষ থাকবে ৩৬টি। এছাড়া ইন্টানেট সুবিধাসহ ল্যাপটপ,কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী, মাল্টিমিডিয়া প্রজেক্টর, বই-পুস্তুক, খেলাধুলার সরঞ্জাম, বৈজ্ঞানিক যন্ত্রপাতি, আসবাবপত্র ও ফ্রিজ কেনা হবে। 

তিন বছর মেয়াদি এই ‘৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ প্রকল্পটির বাস্তবায়নে ৪৩৫ কোটি টাকা বাজেট ধার্য করা হয়েছে। ইতোমধ্যে এই প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) প্রাথমিক পর্যায়ের সভায় অনুমোদন দেওয়া হয়েছে। একমাসের মধ্যে এটি একনেকের চূড়ান্ত সভায় তোলা হতে পারে বলে জানান গেছে।

প্রতিটি বিদ্যালয়ে থাকবেন একজন প্রধান শিক্ষক, দুইজন সহকারী প্রধান শিক্ষকও বিদ্যমান নিয়ম অনুযায়ী ৫০ জন করে সহকারী শিক্ষক থাকবেন প্রতিটি বিদ্যালয়ে। এসব বিদ্যালয়ের জন্য থাকবেন পৃথক ল্যাব অ্যাসিস্ট্যান্ট, লাইব্রেরিয়ান, সহকারী লাইব্রেরিয়ান, দুই জন স্টুডেন্ট কাউন্সিলর ও একজন করে প্রশাসনিক কর্মকর্তা।

প্রকল্প বাস্তবায়নের জন্য ২০১৮ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত  সময় ধরা হয়েছে। এরমধ্যে প্রতিটি বিদ্যালয়ের জন্য গড়ে ১৯ দশমিক ২৪ একর করে জমি বাবদ ব্যয় ধরা হয়েছে ৪০ কোটি টাকা। পাশাপাশি ভূমি উন্নয়ন বাবদ ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৪ লাখ ৪৪ হাজার টাকা। ভবন নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২১০ কোটি ৯৮ লাখ টাকা। এছাড়া আসবাবপত্রসহ অন্যান্য খাতে ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৪৪ লাখ টাকা।

এ বিষয়ে জানতে চাইলে অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো. জাহাঙ্গীর হোসেন সাংবাদিকদের বলেন, ‘বিভিন্ন বিভাগীয় শহরের যে সব স্থানে সরকারি বিদ্যালয় সংকট রয়েছে, সেসব জেলা সদরে নতুন করে ৯টি বিদ্যালয় তৈরি করতে এ প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে।’ তিনি বলেন, ‘একনেকের প্রাথমিক পর্যায়ের সভায় এটি অনুমোদন দেওয়া হয়েছে। আগামী মাসের মধ্যে একনেকের চূড়ান্ত সভায় বাজেট পাস হলে প্রকল্প পরিচালকসহ জনবল নিয়োগ দেওয়া হবে।’ এরপরই প্রথম পর্যায়ে জমি অধিগ্রহণের কাজ শুরু করা হবে বলেও তিনি জানান।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0038142204284668