‘ঘ’ ইউনিটের ভর্তি পুনঃপরীক্ষার প্রবেশপত্র বিতরণ শুরু - দৈনিকশিক্ষা

‘ঘ’ ইউনিটের ভর্তি পুনঃপরীক্ষার প্রবেশপত্র বিতরণ শুরু

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা পুনরায় অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার ( ১৬ নভেম্বর) । এ প্রেক্ষিতে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পুনঃপরীক্ষার প্রবেশপত্র বিতরণ শুরু হয়েছে। পুনঃপরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে ৫ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত।  ৫ নভেম্বর (সোমবার) বিকেল ৫টা থেকে ১৬ নভেম্বর বেলা দুটা পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

আগামী ১৬ নভেম্বর বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত প্রচলিত পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে৷ গত ২৬ অক্টোবর শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এমন তথ্য প্রকাশ করা হয়। ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন৷

গত ১২ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বাইরের মোট ৮১টি কেন্দ্রে একযোগে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়৷ পরে ভর্তি পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে অভিযোগ ওঠে।

অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। এরপর ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানা কর্মসূচি পালন করে। এরই মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৬ অক্টোবর ভর্তি পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা দিলে ওইদিন বেলা ১টায় রাজু ভাস্কর্যের সামনে আমরণ অনশন শুরু করে আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেন। পরে বিকেল সাড়ে ৩টায় প্রকাশিত ফলাফলে অস্বাভাবিকতা ধরা পড়ে।

নিকট অতীতের সকল রেকর্ড ভেঙে ২৬ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী ইউনিটটিতে পাস করে। এ ছাড়াও মেধাতালিকায় প্রথম হওয়া শিক্ষার্থীসহ প্রথম সারির ১০০ জনের প্রায় ৮০ জনই নিজ নিজ ইউনিটে ফেল করে। পরীক্ষা বাতিলের দাবিতে উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়। এর মধ্যে ২২ অক্টোবর অধিকতর তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার পরের দিনই নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা - dainik shiksha চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? - dainik shiksha স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার - dainik shiksha কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর - dainik shiksha বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0035741329193115