‘নাইটহুড’ উপাধি পাচ্ছেন বেন স্টোকস - Dainikshiksha

‘নাইটহুড’ উপাধি পাচ্ছেন বেন স্টোকস

দৈনিকশিক্ষা ডেস্ক |

ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়ার জন্য নাইটহুড সম্মানে ভূষিত হতে পারেন দলটির তারকা অলরাউন্ডার বেন স্টোকস। বিভিন্ন ক্ষেত্রে দেশের হয়ে বিশেষ অবদানের জন্য ব্রিটিশ রাজ পরিবারের তরফ থেকে এই সম্মান তুলে দেয়া হয়। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ ফাইনালে দুরন্ত লড়াই চালানো স্টোকস অচিরেই 'স্যার' উপাধি ধারণ করতে পারেন।

স্টোকসের আগে ইংল্যান্ডের ১১ জন ক্রিকেটার নাইটহুড পেয়েছেন। চলতি বছরেই সাবেক ইংল্যান্ড অধিনায়ক অ্যালেস্টার কুক নাইট উপাধি গ্রহণ করেন। স্টোকস নাইট হলে, তিনি হবেন এই তালিকার ১২ নম্বর ব্রিটিশ ক্রিকেটার৷ ইংল্যান্ড ছাড়া অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের একজন করে এবং ওয়েস্ট ইন্ডিজের ১১ জন ক্রিকেটার নাইটহুড পেয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ডন ব্র্যাডম্যান, রিচার্ড হ্যাডলি, গ্যারি সোবার্স, ফ্র্যাঙ্ক ওরেল, ভিভ রিচার্ডস প্রমুখ।

লর্ডসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ ফাইনালে ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯৮ বলে ৮৪ রানের অপরাজিত ইনিংস খেলেন স্টোকস। মূলত স্টোকসের ব্যাটে ভর করেই ইংল্যান্ড স্কোর টাই করতে সক্ষম হয়। পরে সুপার ওভারেও স্কোর টাই হলে ম্যাচে বেশি বাউন্ডারি মারার সুবাদে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে যায় ইংল্যান্ড।

গোটা টুর্নামেন্টে স্টোকসের ব্যাটিং গড় ৬৬.৪২। ইংল্যান্ডের বাকি ব্যাটসম্যানদের তুলনায় বেশি। ১১ ম্যাচের ১০ ইনিংসে স্টোকস ৪৬৫ রান সংগ্রহ করেছেন। হাফসেঞ্চুরি করেছেন ৫টি। অনবদ্য ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে ৭টি উইকেটও দখল করেন স্টোকস৷। ওভার প্রতি রান খরচ করেছেন মাত্র ৪ দশমিক ৮৩। ব্যাটিং ও বোলিংয়ের পাশাপাশি গোটা টুর্নামেন্টে ৩টি ক্যাচ ধরেছেন স্টোকস।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0081148147583008