‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করতে চবির সাবেক উপাচার্যকে নির্দেশ - দৈনিকশিক্ষা

‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করতে চবির সাবেক উপাচার্যকে নির্দেশ

চবি প্রতিনিধি |

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে ‘বঙ্গবন্ধু চেয়ার’পদবি ব্যবহার না করার আদেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার (১০ জানুয়ারি) রাত ১১টার দিকে পাওয়া ভারপ্রাপ্ত রেজিস্টার কে এম নুর আহমদ স্বাক্ষরিত এক চিঠিতে এই তথ্য জানা যায়।

চিঠিতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার পদের নীতিমালা প্রণয়নে সংক্রান্ত প্রাক্তন উপাচার্য মহোদয় গৃহীত ব্যবস্থা অনুমোদন সংক্রান্ত রিপোর্ট এখনো একাডেমিক কাউন্সিল অনুমোদন হয়নি। এবং ওই পদে নিয়োগ দেয়া সংক্রান্ত গৃহীত ব্যবস্থা অনুমোদন সংক্রান্ত সিন্ডিকেট সিদ্ধান্তটি এখনও চূড়ান্ত হয়নি।

এ অবস্থায় একাডেমিক কাউন্সিল কর্তৃক সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত বঙ্গবন্ধু চেয়ার পদবি ব্যবহার না করার জন্য আদেশক্রমে বিশেষভাবে অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৭ আগস্ট সিদ্ধান্ত হয়,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কীর্তি নিয়ে গবেষণা এবং তার স্মৃতি সংরক্ষণার্থে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ চালু করা হবে। সিদ্ধান্ত অনুযায়ী যাবতীয় প্রক্রিয়া এবং যাচাই-বাছাই চলে। এরপর বিশ্ববিদ্যালয়ের ভিসি সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বঙ্গবন্ধু চেয়ারের জন্য চূড়ান্তভাবে মনোনীত হন।

গত বছরের ৭ মার্চ ড. ইফতেখার উদ্দিন এ পদের গবেষক হিসেবে দায়িত্ব নেন। তবে একাধিক জ্যেষ্ঠ শিক্ষক দাবি করেছেন,  ড. ইফতেখার উদ্দিন নিয়মকানুন ভঙ্গ করে উপাচার্য ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি পেয়েছেন। 

নীতিমালা অনুযায়ী, ওই পদে যিনি বসবেন, তার বঙ্গবন্ধুকে অন্তত ২০ বছরের গবেষণা থাকতে হবে। পাশাপাশি স্বীকৃত আন্তর্জাতিক মানের প্রকাশনা হিসেবে বঙ্গবন্ধুকে নিয়ে অন্তত ১০টি নিবন্ধ কিংবা প্রবন্ধ থাকতে হবে। কিন্তু উপাচার্যের এ বিষয়ে কোনো গবেষণা প্রবন্ধ নেই বলে দাবি করেন জ্যেষ্ঠ শিক্ষকরা।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.006972074508667