আজ শেখ হাসিনার কারাবন্দি দিবস - দৈনিকশিক্ষা

আজ শেখ হাসিনার কারাবন্দি দিবস

নিজস্ব প্রতিবেদক |

বঙ্গবন্ধু কন্যা, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের এই দিনে ধানমণ্ডির সুধাসদন থেকে গ্রেপ্তার করে শেখ হাসিনাকে। তবে নেতাকর্মীদের তীব্র আন্দোলনের মুখে ২০০৮ সালের ১১ই জুন মুক্তি পান তিনি।

২০০৭ সাল। ক্ষমতায় সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। দুর্নীতিবিরোধী অভিযানের নামে চারপাশে চলছিল, রাজনৈতিক নেতাকর্মী ধরপাকড়। ওই সরকারের মাইনাস টু ফর্মূলা বাস্তবায়নের নীল নকশার অংশ হিসেবে গ্রেপ্তারের পরিকল্পনা করা হয় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে। 

১৬ই জুলাই ভোরে শেখ হাসিনার বাসভবন সুধাসদন ঘিরে ফেলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সকাল সাড়ে ৭টার দিকে তাকে সুধাসদন থেকে বের করে নিয়ে আসে যৌথ বাহিনীর সদস্যরা। সেখান থেকে তাকে নিয়ে যাওয়া হয় সিএমএম আদালতে।

প্রিয় নেত্রীর গ্রেপ্তারের সংবাদে জরুরি অবস্থা উপেক্ষা করে আদালত প্রাঙ্গণে ছুটে আসেন হাজার হাজার নেতাকর্মী। ব্যবসায়ী আজম জে চৌধুরীর করা চাঁদাবাজি মামলাসহ মোট ৫টি মামলায় গ্রেপ্তার দেখানো হয় শেখ হাসিনাকে।

জাতীয় সংসদ ভবন এলাকায় স্থাপিত বিশেষ সাবজেলে দীর্ঘ ১১ মাস অন্তরীন রাখা হয় তাকে। পরে জরুরি অবস্থার মধ্যেই দেশজুড়ে প্রতিবাদ ও শেখ হাসিনার মুক্তির দাবিতে আন্দোলন গড়ে ওঠে। এক পর্যায়ে ২০০৮ সালের ১১ই জুন জামিনে মুক্তি পান তিনি।

ওই বছরের ২৯শে ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের মধ্য দিয়ে দ্বিতীয় বারের মতো দেশের প্রধানমন্ত্রী হন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0048592090606689