ইতালিতে বাংলাদেশিদের স্টুডেন্ট ভিসায় নতুন শর্ত - Dainikshiksha

ইতালিতে বাংলাদেশিদের স্টুডেন্ট ভিসায় নতুন শর্ত

দৈনিক শিক্ষা ডেস্ক |

ইতালিতে বাংলাদেশিদের জন্য একটি কঠিন সময় যাচ্ছে। দিন যতই যায় ততই আইনের সংস্কার চলছে। অদূর ভবিষ্যতে এক সময়ের বসবাসের সুবর্ণ সম্ভাবনাময় দেশ ইতালিতে বাংলাদেশিদের প্রবেশ কঠিন হয়ে গেছে।

এরই মধ্যে বাংলাদেশিদের জন্য স্টুডেন্ট ভিসা পেতে অনেক পরিবর্তন আনা হয়েছে। ইতালিতে উচ্চ শিক্ষা অর্জনের এই পথটিও বিভিন্ন শর্তের কারণে এখন বন্ধের পথে।

তবে এখনও ফ্যামিলি রিইউনিয়ন ভিসা চালু আছে। তবে বর্তমানে ইতালিতে ফ্যামিলি ভিসার ক্লিয়ারেন্স পেতে অনেক দুর্ভোগ পোহাতে হয় প্রবাসীদের। আবার এই ভিসা পাওয়া তুলনামূলক সহজও নয়।

ইতালিতে স্টুডেন্ট ভিসায় নতুন কিছু কঠিন শর্ত যোগ করা হয়েছে। আগে ইতালিতে স্টুডেন্ট ভিসায় আসতে একজন ছাত্রের ৫ পয়েন্ট হলেই সে আবেদন করতে পারত। আবার কোন বিশ্ববিদ্যালয়ের দরকার হত না। বর্তমানে এক পয়েন্ট বাড়ানোর পর আইএলটিএসে সর্বনিম্ন স্কোর ৬ পয়েন্ট করা হয়েছে। যা আগে প্রয়োজন ছিল না।

ফলে শিক্ষার জন্য ইতালিতে আসতে আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীদের এসব শর্ত পূরণ করেই আসতে হবে। এর আগে সিজনাল কাজের জন্য কৃষি ভিসায় বাংলাদেশ থেকে গত কয়েক বছর ধরে শ্রমিক আনা বন্ধ করে দেয় ইতালি সরকার।

কূটনৈতিকভাবে এই সমস্যা এখনো সমাধান হয়নি। যার ফলে অনেক বছর ধরে ইতালিতে সিজনাল ভিসায় শ্রমিক আসতে পারছে না। এর মধ্যে আবার স্টুডেন্ট ভিসায় নতুন শর্ত যোগ হওয়ার কারণে ছাত্র আসা বন্ধ হয়ে যেতে পারে না।

মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! স্কুলের অর্থ আত্মসাৎ, প্রধান শিক্ষক গ্রেফতার - dainik shiksha স্কুলের অর্থ আত্মসাৎ, প্রধান শিক্ষক গ্রেফতার শিক্ষা অধিদপ্তরে ডিজির রুটিন দায়িত্ব, জিয়া পরিষদ সদস্যদের পোয়াবারো! - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে ডিজির রুটিন দায়িত্ব, জিয়া পরিষদ সদস্যদের পোয়াবারো! জাল সনদে শিক্ষকের একযুগ চাকরির অভিযোগ - dainik shiksha জাল সনদে শিক্ষকের একযুগ চাকরির অভিযোগ ‘পুরো মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে’ - dainik shiksha ‘পুরো মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে’ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0054709911346436