খুলনা মহিলা কলেজের ‘হীরক জয়ন্তী’ - দৈনিকশিক্ষা

খুলনা মহিলা কলেজের ‘হীরক জয়ন্তী’

নিজস্ব প্রতিবেদক |

Khulna Wemans Collegeশিক্ষার মূল লক্ষ্য জ্ঞান ও দক্ষতা অর্জন। যে শিক্ষায় এটা নেই তা কোনো কাজে আসে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে খুলনা সরকারি মহিলা কলেজের ‘হীরক জয়ন্তী’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

শিক্ষার মাধ্যমে জীবনের লক্ষ্য অর্জনে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের স্বাধীনতার মূল উদ্দেশ্য ছিল সমৃদ্ধ ও উন্নত দেশ গড়া।

বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের বর্ণনা দিয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, গতানুগতিক শিক্ষার পরিবর্তে কারিগরি শিক্ষার ওপর সরকার গুরুত্ব দিচ্ছে। এর ফলে বর্তমানে ১২ শতাংশ শিক্ষার্থী কারিগরি শিক্ষায় পড়াশুনা করছে যা আগে ছিল মাত্র ১ শতাংশ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, তালুকদার আবদুল খালেক এমপি, মন্নুজান সুফিয়ান এমপি এবং খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদ। সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবদুল আলীম। স্বাগত বক্তৃতা করেন উপাধ্যক্ষ ও অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির আহ্বায়ক প্রফেসর মো. মঞ্জুরুল ইসলাম।

১৯৪০ সালের ১৮ জুলাই প্রয়াত রায় বাহাদুর মহেন্দ্র কুমার ঘোষ এটি প্রতিষ্ঠা করেছিলেন। প্রথমে এর নাম ছিল রাজেন্দ্র কুমার গার্লস কলেজ। খুলনা করোনেশন গার্লস স্কুলে প্রথম ক্যাম্পাস এবং খুলনা সিটি ল’ কলেজে ২য় ক্যাম্পাস ছিল।

১৯৬৫ সাল থেকে বর্তমান বয়রাস্থ নিজস্ব ক্যাম্পাসে কার্যক্রম শুরু করে সরকারি মহিলা কলেজ। পরবর্তীতে ১৯৬৮ সালে জাতীয়করণ (সরকারিকরণ) করা হয় ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটিকে।

সরকারি মহিলা কলেজের বর্তমানে উচ্চ মাধ্যমিক, স্নাতকসহ ১২টি বিষয়ে অনার্স ও ৬টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে। এসব কোর্সে ১০ হাজার ১২৭ জন ছাত্রী অধ্যায়নরত এবং ৮২ জন শিক্ষক ও ৬৬ জন কর্মচারী কর্মরত রয়েছে।

অনুষ্ঠানে সাবেক এমপি হাবিবুন নাহার, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোল্লা জালাল উদ্দিন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. হানজালা, খুলনা জেলা প্রশাসক নাজমূল আহসান সহ বিপুল সংখ্যক সকরারি কর্মকর্তা, বিভিন্ন কলেজের অধ্যক্ষ, শিক্ষক এবং কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0029511451721191