ভূমিকম্প থেকে বাঁচার আমল - দৈনিকশিক্ষা

ভূমিকম্প থেকে বাঁচার আমল

নিজস্ব প্রতিবেদক |

আল্লাহতায়ালা তার বান্দাদের পরীক্ষা করার জন্য মাঝে মধ্যে তাদের বিভিন্ন বিপদ-আপদ কিংবা প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন করেন। 

এসব প্রাকৃতিক দুর্যোগ ও বিপদ-আপদ পৃথিবীতে আল্লাহতায়ালার কুদরতের নিদর্শন। ভূমিকম্প তার এ নিদর্শনসমূহের অন্যতম। মানুষ যখন আল্লাহপ্রদত্ত এসব শাস্তির সম্মুখীন হয়, তখন আল্লাহর কুদরতের সামনে তার অসহায়ত্ব স্মরণ করে ও মেনে নিয়ে তার কাছে বিনয়াবনত চিত্তে এসব দুর্যোগ থেকে পরিত্রাণ পাওয়ার দোয়া করতে হয়।

ফুকাহায়ে কেরাম ভূমিকম্পের সময় বেশি বেশি নফল সালাত আদায় করে আল্লাহর কাছে ক্ষমা ও আশ্রয় চাইতে বলেছেন।

রাসূল (সা.) বলেছেন, যে ব্যক্তি এ দোয়া তিনবার পড়বে সে ভূমি ও আকাশের দুর্যোগ থেকে হেফাজতে থাকবে। এছাড়া যে কোনো দুর্যোগ থেকে রক্ষা পেতে পড়তে পারেন-

লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জোয়ালিমিন।

অর্থ: তুমি ছাড়া কোনো মাবুদ নেই, তুমি পবিত্র সুমহান। আমি নিশ্চয়ই জালিমদের দলভুক্ত।

এছাড়া রাতে ঘুমানোর আগে একবার আয়াতুল কুরসি পড়ে নিতে পারেন। এ আয়াতের ফজিলত আল্লাহর কাছে অনেক বেশি। যে এ আয়াত পড়ে ঘুমাতে যায়, ঘুমন্ত অবস্থায় আল্লাহ তাকে, তার পরিবার ও প্রতিবেশীকে সব ধরনের বিপদ থেকে রক্ষা করেন।

আলিম পরীক্ষার সূচি দেখুন - dainik shiksha আলিম পরীক্ষার সূচি দেখুন ৩৫-প্লাসদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের রুল: যা করবে এনটিআরসিএ - dainik shiksha ৩৫-প্লাসদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের রুল: যা করবে এনটিআরসিএ বিতর্কিত শিক্ষককে মাউশি ডিজি করার তদবিরে সাবেক শিক্ষামন্ত্রী! - dainik shiksha বিতর্কিত শিক্ষককে মাউশি ডিজি করার তদবিরে সাবেক শিক্ষামন্ত্রী! বিতর্কিত বিশ্ববিদ্যালয়ের সনদে এমপিওভুক্তি নিয়ে মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত - dainik shiksha বিতর্কিত বিশ্ববিদ্যালয়ের সনদে এমপিওভুক্তি নিয়ে মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত এমপিওভুক্ত শিক্ষকদের ঈদ আনন্দ! - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকদের ঈদ আনন্দ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ভাতা পাবে আরো ১৭ লাখ ৩৩ হাজার মানুষ - dainik shiksha ভাতা পাবে আরো ১৭ লাখ ৩৩ হাজার মানুষ ইউজিসির আপত্তি, তবুও বিদেশি ‘স্টাডি সেন্টার’ বাংলাদেশে - dainik shiksha ইউজিসির আপত্তি, তবুও বিদেশি ‘স্টাডি সেন্টার’ বাংলাদেশে ঢাবিতে রাজনীতির ব্যাঙ, ছাত্রলীগকে সাবধানে থাকতে হবে: পররাষ্ট্রমন্ত্রী - dainik shiksha ঢাবিতে রাজনীতির ব্যাঙ, ছাত্রলীগকে সাবধানে থাকতে হবে: পররাষ্ট্রমন্ত্রী ঢাকাশিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শককে বদলি - dainik shiksha ঢাকাশিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শককে বদলি please click here to view dainikshiksha website Execution time: 0.0029981136322021