মাদক মামলায় সাজা বই পড়া - দৈনিকশিক্ষা

মাদক মামলায় সাজা বই পড়া

নিজস্ব প্রতিবেদক |

৩০ পিস ইয়াবার মামলায় এক আসামিকে বই পড়া, সিনেমা দেখা ও বৃক্ষ রোপণ করার সাজা দিয়েছেন ঢাকার একটি আদালত। বুধবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম মাহমুদা আক্তার মো. রাজিব হোসেন রাজু নামে এক আসামিকে এমন সাজা দেন।

সিএমএম আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর আজাদ রহমান এ তথ্য জানান। তিনি বলেন, আদালত রায়ে রাজুকে মুক্তিযুদ্ধ ও নৈতিকতার ওপর ৪টি বই পড়া, মুক্তিযুদ্ধে ওপর নির্মিত একটি সিনেমা দেখা এবং ৫টি গাছ রোপণের আদেশ দিয়েছেন। গাছের মধ্যে দুটি বনজ ও তিনটি ফলজ।  

রায়ে আদালত বলেন, আসামিকে শাস্তির পরিবর্তে প্রবেশন অফিসারের তত্ত্বাবধায়নে এক বছরের জন্য প্রবেশন মঞ্জুর করা হলো। এই সময়ের মধ্যে আসামি একই ধরনের বা অন্য কোনো অপরাধ করবেন না। মাদক সেবন করবেন না, খারাপ সঙ্গীর সঙ্গে মিশবেন না। কোর্ট ও আইন প্রয়োগকারী সংস্থা তলব করলে যথাসময়ে উপস্থিত হবেন।

এই সময়ে তাকে মহান মুক্তিযুদ্ধে ওপর প্রকাশিত ‘একাত্তরের দিনগুলি’, ‘একাত্তরের চিঠি’ এবং নৈতিকতার ওপর প্রকাশিত ২টি বই পড়তে হবে। পাশাপাশি মুক্তিযুদ্ধের ওপর নির্মিত সিনেমা ‘আগুনের পরশমনি’ দেখতে হবে। একই সময়ে তিনি ২টি বনজ ও ৩টি ফলজ বৃক্ষ রোপণ করতে হবে।  

আসামি উল্লিখিত কোনো শর্ত ভঙ্গ করলে বা তার আচরণ সন্তোষজনক না হলে প্রবেশন বাতিল হবে এবং ৬ মাসের কারাদণ্ড হবে। তবে তার প্রবেশন সময় সন্তোষজনক হলে আসামির চাকরিসহ ভবিষ্যৎ জীবনে কোথাও অযোগ্য বলে গণ‌্য হবেন না।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আজাদ রহমান বলেন, ঢাকার আদালতে এ ধরনের রায় আগে হয়েছে বলে আমার জানা নেই। বিচারের অন্যতম উদ্দেশ্য হলো অপরাধীকে সংশোধন করা। একজন ব্যক্তিকে বাইরে রেখেই যদি সংশোধন করা যায়, তাহলে কারাবন্দি রাখার প্রয়োজন নাই। নেই। এ রায় একটি দৃষ্টান্ত। আশা করছি মাদকাসক্ত যুবকরা এ রায় থেকে শিক্ষা নিয়ে সুপথে ফিরে আসবে। 

মামলার বিবরণীতে জানা যায়, ২০১৭ সালের ৬ নভেম্বর রাজুকে গেন্ডারিয়া থানাধীন এসকে দাস রোডস্থ নাজির হোসেনের বাড়ির সামনে থেকে ৩০ পিস ইয়াবাসহ আটক করা হয়। এ ঘটনায় পরদিন গেন্ডারিয়া থানার উপ পরিদর্শক (এসআই) মো. সাজ্জাদুজ্জামান মাদক আইনে রাজুর বিরুদ্ধে মামলা দায়ের করেন। তদন্ত শেষে ওই বছরের ২৭ নভেম্বর গেন্ডারিয়া থানার এসআই রাশেদুল আলম অভিযোগপত্র দাখিল করেন।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0068409442901611