সব মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে ১০ আগস্টের মধ্যে - দৈনিকশিক্ষা

সব মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে ১০ আগস্টের মধ্যে

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১০ আগস্টের মধ্যে দেশের সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১১ আগস্টের মধ্যে বঙ্গবন্ধু কর্নারের ছবি প্রমাণ হিসেবে অধিদপ্তরগুলোতে পাঠাতে বলা হয়েছে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলোকে। আর আগামী ১৫ আগস্ট একযোগে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হবে।

বঙ্গবন্ধু কর্নার। ছবি : দৈনিক শিক্ষা

আর যেসব কারিগরি প্রতিষ্ঠান ও মাদরাসা ইতোমধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করেছেন তাদের তালিকা আগামী ১৫ জুনের মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা এক আদেশে এসব তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস শিক্ষার্থীদের কাছে সঠিকভাবে তুলে ধরতে সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্ত এখনো সব প্রতিষ্ঠান বঙ্গবন্ধু কর্নার স্থাপন করেনি। এ পরিস্থিতিতে আগামী ১০ আগস্টের মধ্য সব মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশ দিলো শিক্ষা মন্ত্রণালয়। 

মন্ত্রণালয় বলছে, সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ১০ আগস্টের মধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করে ১১ আগস্টের মধ্যে সংশ্লিষ্ট অধিদপ্তরকে জানাতে হবে। অধিদপ্তরগুলো বঙ্গবন্ধু কর্নার স্থাপন নিশ্চিতকরণ প্রতিবেদন আগামী ১২ আগস্ট কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠাবে। আর ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত সব বঙ্গবন্ধু কর্নার একযোগে অনলাইনে উদ্বোধন করা হবে।

মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের রূপরেখাও আদেশে উল্লেখ করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, প্রতিষ্ঠান প্রধানের অফিস কক্ষের কাছে সহজে দৃষ্টিগোচর হয় এমন কক্ষে বা লাইব্রেরি কক্ষে সহজে চোখ পড়ে এমন অংশ বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে। নির্বাচিত রুমের উপযুক্ত স্থানে বঙ্গবন্ধু কর্নার শিরোনাম একটি মানসম্মত নামফলক স্থাপন করতে হবে। 

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধু রচিত বই, বঙ্গবন্ধুর বকৃতার সংকলন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণা, গবেষণা এবং এ বিষয়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ বই ও মুক্তিযুদ্ধের দলিল পত্র সংরক্ষণ করতে হবে। এছাড়া বঙ্গবন্ধুর প্রমাণ সাইজের ছবিসহ বঙ্গবন্ধুর ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ছবি, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রামান্য বই বঙ্গবন্ধু কর্নারে সংরক্ষণ করতে হবে। 

অধিদপ্তর আরও বলছে, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন বাস্তবায়নে তাদারকি কর্মকর্তা নিয়োগ করে আদেশ জারি করবে এবং কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগকে জানাবে। আর কোন প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের যাতে অপরাগ না হন সে লক্ষ্যে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের ব্যাক্তিগতভাবে তৎপর থাকতে বলেছে মন্ত্রণালয়। আর তদারকি কর্মকর্তা নির্ধারতি সময়ের মধ্যে নিবিড় তদারকির মাধ্যমে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন নিশ্চিত করবেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল    SUBSCRIBE  করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0042750835418701