স্কুল-কলেজের ছুটির মেয়াদ বাড়ছে - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজের ছুটির মেয়াদ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আরও বাড়ানোর চিন্তাভাবনা করছে সরকার। ১৫ জুন পর্যন্ত সাধারণ ছুটি রয়েছে। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে অনুমোদনের পরপরই জন প্রশাসন মন্ত্রণালয় আদেশ দেবে। সেই আলোকে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ছুটি বাড়ানোর নির্দেশনা দেয়া হবে। সংশ্লিষ্ট কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো: আকরাম আল হোসেন রোববার বিকেলে দৈনিক শিক্ষাকে বলেন, ছুটি বাড়ছে এ কথা বলা যায় কিন্তু কতদিন তা এখনই বলা যাচ্ছে না। একটু অপেক্ষা করতে হবে, জন প্রশাসনের আদেশটি দেখতে হবে, তারপর শিক্ষা মন্ত্রণালয়ের সাথে কথা বলতে হবে। ৩০ জুন পর্যন্ত ছুটি বাড়ছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন কথা ছড়িয়ে পড়ছে---দৈনিক শিক্ষার এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, দিন-তারিখ এখনও ঠিক হয়নি। 

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মো. সচিব মো মাহবুব হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, স্কুল-কলেজের ছুটির মেয়াদ বাড়ানো হবে কি হবে না, হলে কতদিন তা নির্ভর করছে জন প্রশাসন থেকে সাধারণ ছুটির বিষয়ে আদেশ পাওয়ার ওপর।   

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইঙ্গিত দিয়েছিলেন করোনার প্রকোপ অব্যাহত থাকলে সেপ্টেম্বর মাসের আগে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না। 

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যখনই পরিস্থিতি স্বাভাবিক হবে তখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে। শিক্ষার্থীদের আমরা বিপদের মুখে ঠেলে দিতে পারি না। শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়েটি সর্বোচ্চ প্রাধান্য দেয়া হচ্ছে। 

তিনি আরও বলেন, শিক্ষা কার্যক্রম একেবারে বন্ধ সেটাও বলা যাবে না। সংসদ টিভি এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে শিক্ষাকার্যক্রম চালিয়ে যাচ্ছে। সেখানেও ছাত্র-ছাত্রীরা অনেক লাভবান হচ্ছে।

শনিবার (১২ জুন) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা জানান, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত আরও ৪৪ জনের মৃত্যু হয়েছে। দেশের নতুন করে আরও ২ হাজার ৮৫৬ জন রোগী শনাক্ত হয়েছেন। এখন পর্যন্ত মোট ১ হাজার ১৩৯ জন আক্রান্ত রোগী মৃত্যুবরণ করেছেন। মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮৪ হাজার ৩৭৯ জন। 

গত ১৭ মার্চ থেকে করোনা ভাইরাস সংক্রমণের হাত থেকে শিক্ষার্থীদের রক্ষায় সব স্কুল-কলেজ-মাদরাসায়, বিশ্ববিদ্যালয় এবং কারিগরি প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। একই সাথে বন্ধ রয়েছে সব কোচিং সেন্টার।

এদিকে ভারতের, পশ্চিমবঙ্গে আরও এক দফা বাড়ল স্কুল বন্ধের সময় সীমা৷ করোনা সর্তকতা বিধি মাথায় রেখে স্কুল বন্ধের রাখার মেয়াদ আরও বেশ খানিকটা বাড়িয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়৷ এর আগে স্কুল বন্ধের মেয়াদ বাড়ানো হতে পারে বলেও ইঙ্গিত দিয়ে রেখেছিলেন মুখ্যমন্ত্রী৷

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0039751529693604