হাজার কোটি টাকা প্রণোদনা চান পুস্তক প্রকাশক-বিক্রেতারা - দৈনিকশিক্ষা

হাজার কোটি টাকা প্রণোদনা চান পুস্তক প্রকাশক-বিক্রেতারা

নিজস্ব প্রতিবেদক |

করোনা মহামারিতে বেশি ক্ষতিগ্রস্ত দেশের পুস্তক ব্যবসা খাতে ১ হাজার কোটি টাকা প্রণোদনা দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশনা ও বিক্রেতা সমিতি।  একইসঙ্গে সারাদেশের ২৬ হাজার পুস্তক ব্যবসায়ী পরিবারের জন্য ১০০ কোটি টাকা অনুদান দেয়ার দাবি জানিয়েছেন সমিতির নেতারা। আর বিভিন্ন স্কুল-কলেজের লাইব্রেরিকে সমৃদ্ধ করতে ৫০০ কোটি টাকা বিশেষ বরাদ্দ ঘোষণার দাবি জানিয়েছেন তারা।

রোববার (১৮ জুলাই)  ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তারা। 

সমিতির সভাপতি মো. আরিফ হোসেন (ছোটন) বলেন,  করোনা মহামারির বিরূপ প্রভাব থেকে দেশের অর্থনীতিকে রক্ষার জন্য ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে সরকার ঘোষিত প্রণোদনা বাজেটের তুলনায় আমাদের দাবি যৎসামান্য। জাতির মেরুদণ্ড হিসেবে বিবেচিত শিক্ষিত জনগোষ্ঠীর কল্যাণে নিয়োজিত পুস্তক প্রকাশনা খাতকে অগ্রাধিকার ভিত্তিতে চিহ্নিত করে দ্রুত এই খাতকে অর্থনৈতিক ক্ষতির হাত থেকে বাঁচানোর জন্য বিনীতভাবে আহ্বান জানাই। আমরা আশা করি, আমাদের বইবান্ধব সরকারের প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  পুস্তক ব্যবসায়ীদের এ দাবি মেনে নিয়ে দ্রুত তা কার্যকর করার উদ্যোগ গ্রহণ করবেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন প্রকাশক সমিতির নেতৃবৃন্দ 

তিনি বলেন, প্রকাশনা খাতের সঙ্গে ক্ষতিগ্রস্ত খাত হলো : পুস্তক প্রকাশক ও বিক্রতা, লেখক ও সম্পাদক, প্রুফ রিডার, পেস্টার, কালি, বাঁধাই লেমিনেটিং।

সংবাদ সম্মেলনে সমিতির পক্ষ থেকে তিন দফা দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলো: বাংলাদেশের পুস্তক ব্যবসা খাতের জন্য কমপক্ষে এক হাজার কোটি টাকার সহজশর্ত ও  স্বল্পসুদে ঋণের বিশেষ প্রণোদনা প্যকেজ ঘোষণা, যা যেকোনো তফসিলি ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, পিকেএসএফ প্রভৃতির মাধ্যমে সমিতির পরামর্শ ও সহযোগিতায় বণ্টন ও প্রদান করা যেতে পারে। প্রায় ছাব্বিশ হাজার পুস্তক ব্যবসায়ী পরিবারের জন্য এককালীন অনুদান বাবদ একশ কোটি টাকা বরাদ্দ, যা ৬৪ জেলার জেলা প্রশাসক এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির কেন্দ্রীয়, জেলা ও উপজেলা কমিটির মাধ্যমে বিতরণ করতে পারেন। বিভিন্ন  স্কুল কলেজের লাইব্রেরিকে সমৃদ্ধ করতে একাডেমিক ও সৃজনশীল বইয়ের জন পাঁচশত কোটি টাকার বিশেষ বরাদ্দ দেয়া।

সংবাদ সম্মেলনে সমিতির প্রথম সহসভাপতি কায়সার-ই-আলম প্রধান ও সহ সভাপতি শ্যামল পালসহ সব কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0055098533630371