মমতার মন্ত্রিসভায় বড় রদবদল - দৈনিকশিক্ষা

মমতার মন্ত্রিসভায় বড় রদবদল

দৈনিকশিক্ষা ডেস্ক |

পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বুধবার বিকেলে মমতার মন্ত্রিসভার নতুন সদস্য হিসেবে ৮ মন্ত্রী-প্রতিমন্ত্রী শপথ নিয়েছেন।

রাজভবনে গভর্নর লা গণেশনের কাছে তারা শপথ নিয়েছেন বলে জানানো হয়েছে।

এদের মধ্যে পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নেন ৫ জন। বাকি ৩ জন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

পশ্চিমবঙ্গের মন্ত্রিসভার নতুন সদস্য হিসেবে যে যে ৮ জন শপথ নিয়েছেন, তারা হলেন- উদয়ন গুহ, তাজমুল হোসেন, পার্থ ভৌমিক, প্রদীপ মজুমদার, স্নেহাশিস চক্রবর্তী, বাবুল সুপ্রিয়, বিপ্লব রায় চৌধুরী ও সত্যজিৎ বর্মন। এদের মধ্যে বিপ্লব, তাজমুল ও সত্যজিত প্রতিমন্ত্রী; বাকিরা পূর্ণমন্ত্রী।

গত বছরের ৪ নভেম্বর মমতার মন্ত্রিসভার সদস্য সুব্রত মুখোপাধ্যায় এবং এ বছরের ফেব্রুয়ারিতে আরেক সদস্য সাধন পাণ্ডে মারা যান। আর জুলাইয়ের শেষদিকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করে। সুব্রত মুখোপাধ‌্যায়, সাধন পাণ্ডে এবং পার্থ চট্টোপাধ‌্যায়ের হাতে প্রায় আটটি দপ্তর ছিল। এবার নতুন মন্ত্রীদের মধ্যে সেগুলো বণ্টন করা হবে।

গ্রেপ্তার হওয়ার পর পার্থকে শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সরিয়ে দেন মমতা। এরপর থেকেই মন্ত্রিসভায় রদবদলের গুঞ্জন শুরু হয়। এদিকে সোমবার মমতা মন্ত্রিসভায় রদবদলের খবর নিশ্চিত করেছিলেন। বলেছিলেন, চার-পাঁচ জন বাদ পড়বে, নতুন কয়েকজন আসবেন। 

পশ্চিমবঙ্গ বিধানসভার আসন সংখ্যা অনুযায়ী, মন্ত্রিসভার সর্বোচ্চ সদস্য সংখ্যা হতে পারবে ৪৪ জন। কিন্তু নতুন করে ৮ জন শপথ নেওয়ার পরে সেই সংখ্যা দাঁড়ালো ৪৮ জন।

এক্ষেত্রে মমতার পূর্বের মন্ত্রিসভা থেকে অন্তত চারজনকে পদত্যাগ করতে হবে। তবে এই চারজন কারা তা এখনো জানাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে শপথ গ্রহণের পর মন্ত্রিসভার নতুন সদস্যদের দপ্তর বণ্টন প্রক্রিয়া শুরু হবে। সেক্ষেত্রে মন্ত্রিসভার রদবদলের ছবিও স্পষ্ট হয়ে উঠবে।

এর আগে গেল শুক্রবার একসঙ্গে পশ্চিমবঙ্গের ২৩ জেলাতেই সাংগঠনিক রদবদল করে তৃণমূল কংগ্রেস। সব জেলাতেই নতুন সভাপতি ও চেয়ারম‌্যানের নাম ঘোষণা করা হয়।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0072598457336426