শিক্ষা ভবনে আনসারদের দৌরাত্ম্য - দৈনিকশিক্ষা

শিক্ষা ভবনে আনসারদের দৌরাত্ম্য

মুরাদ মজুমদার |

শিক্ষা ভবনে আনসারদের দৌরাত্ম্য বেড়েছে। গত কয়েকদিনে রাজধানীর আব্দুল গণি রোডের ভবনটিতে শিক্ষক-কর্মচারীদের সঙ্গে কয়েকজন আনসার সদস্যকে ঘুষের টাকা নিয়ে দরদাম করতে দেখা গেছে। এসব ঘটনার ভিডিও ফুটেজ দৈনিক আমাদের বার্তার হাতে রয়েছে। 

শিক্ষা ভবনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এবং পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের অফিস। সরকারের গুরুত্বপূর্ণ এ তিন অধিদপ্তরে সেবা নিতে আসা নাগরিকদের জিম্মি করে কয়েকজন আনসার সদস্য মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

গতকাল বুধবার সকালে শিক্ষা ভবনের নিরাপত্তায় নিয়োজিত আশিক নামের এক আনসার সদস্যকে এক সেবাগ্রহীতার সঙ্গে ঘুষের দরদাম করতে দেখা গেছে। এসময় আশিককে বলতে শোনা যায়, ‘আমি আপনাকে ভেতরে ঢোকার ব্যবস্থা করে দেবো। আমার হিসেবে এটা করতে ১৫ হাজার টাকার মতো আসে। আমাকে দিয়ে যদি করান তাহলে সাত হাজার টাকায় করে দেবো।’ 

এসময় তার মুঠো ফোনে একটি কল এলে আশিক বলেন, ‘ভাই, আধাঘণ্টা পরে রওনা দিয়েন।’ 

এক পর্যায়ে দৈনিক আমাদের বার্তার সাংবাদিকের অবস্থান শনাক্ত করে নিজেদের অবস্থান পরিবর্তন করে ফেলেন আনসার সদস্য আশিক ও তার সেবাগ্রহীতা। 

এর কিছু পরে ওই সেবাগ্রহীতার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি দৈনিক আমাদের বার্তার সঙ্গে কথা বলতে অস্বীকৃতি জানান। তারপর দ্রুত শিক্ষা ভবন চত্বর ত্যাগ করেন।  
এর আগে গত মঙ্গলবারও শিক্ষা ভবন চত্বরে একাধিক আনসার সদস্যকে সেবাগ্রহীতাদের সঙ্গে একান্তে আলোচনা করতে দেখা যায়। তারা শিক্ষা ভবন চত্বরে পড়ে থাকা বিভিন্ন অব্যবহৃত গাড়ির আড়ালে সেবাগ্রহীতাদের সঙ্গে ঘুষের দরদাম করেন বলে দেখা গেছে। 

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রশাসন শাখার সহকারী পরিচালক রূপক রায় দৈনিক আমাদের বার্তাকে বলেন, আনসার সদস্যরা ঘুষ দাবি করছেন বলে অভিযোগ পেলে বিষয়টি অবশ্যই খতিয়ে দেখা হবে। প্রমাণ পাওয়া গেলে দোষিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মোটা অঙ্কের টাকা ঘুষ দিয়ে আনসার সদস্যরা শিক্ষা ভবনে আসার অভিযোগ দীর্ঘদিনের। আর ঘুষের বিনিময়ে কাজ করিয়ে দেয়ার অভিযোগ বহুবার প্রমাণিত হয়েছে। প্রশাসন শাখার কেউ কেউ এদের সঙ্গে জড়িত বলেও অভিযোগ রয়েছে।কিন্তু কখনো কারো বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হয়নি।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033168792724609