শিক্ষক সমাবেশ স্থগিত, ধর্মঘট চলবে - সমিতি সংবাদ - দৈনিকশিক্ষা

শিক্ষক সমাবেশ স্থগিত, ধর্মঘট চলবে

নিজস্ব প্রতিবেদক |

জাতীয়করণসহ ১১দফা দাবিতে ডাকা শিক্ষক-কর্মচারী সমাবেশ স্থগিত ঘোষণা করা হয়েছে। বুধবার (১৪ মার্চ) বেলা একটার দিকে সমাবেশ স্থগিত ঘোষণা করেন শিক্ষক নেতা আবু বকর সিদ্দিক। আগামী ২০ মার্চ সংবাদ সম্মেলন করে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা দেয়া। তবে, ১১ মার্চ থেকে শুরু হওয়া শিক্ষা প্রতিষ্ঠানে অবিরাম ধর্মঘট অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আবু বকর সিদ্দিক বলেন, স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে শিক্ষক নেতৃবৃন্দের কথা হয়েছে । স্বরাষ্ট্রমন্ত্রী শিক্ষক নেতাদের আশ্বাস দিয়েছেন জাতীয়করণের দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। এক সপ্তাহ সময় চেয়েছেন বলেও জানান তিনি। জাতীয় প্রেস ক্লাবের সামনে উপস্থিত হাজার হাজার শিক্ষকের সামনে এমন ঘোষণা দিলে শিক্ষকরা তা প্রত্যাখ্যান করেন এবং সমাবেশ চালিয়ে যাওয়ার দাবি জানান। এক পর্যায়ে মাইকের নিয়ন্ত্রণ সাধারণ শিক্ষকদের হাতে চলে যায়। দাবি আদায় না হওয়া পর্যন্ত বিক্ষুদ্ধ শিক্ষকরা প্রেস ক্লাবের সামনেই অবস্থান করার ঘোষণা দেন। দুপুর সোয়া একটার দিকে পুলিশ তাদের সরিয়ে দেয়।

বুধবার সকাল থেকে জাতীয়করণসহ ১১ দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তার দুইধারে জড়ো হন লক্ষাধিক শিক্ষক-কর্মচারী। কেন্দ্রীয় শহিদ মিনারের পূর্বঘোষিত সমাবেশ করার অনুমতি না পাওয়ায় প্রেস ক্লাবের সামনের দুইধারের রাস্তায় অবস্থান নেন। সকাল নয়টা থেকে শিক্ষকদের রাস্তার ওপর বসে ও দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কেউ কেউ ব্যানার নিয়ে মিছিল করেন।প্রেস ক্লাবের সামনে জায়গা না পেয়ে অনেক শিক্ষক আশপাশের অলিগলিতে অবস্থান নেন। এসময়  প্রেস ক্লাবের সামনে শিক্ষক নেতৃবৃন্দ বক্তৃতা করেন। একটি মাত্র মাইক ব্যবহার করায় নেতৃবৃন্দের কথা শুনতে পাননি অধিকাংশ শিক্ষক।

ঢাকার বাইরে থেকে শত শত বাস বোঝাই করে শিক্ষকরা এসেছেন। সকাল ১১টা থেকে শিক্ষকদের বহনকারী বাসগুলো ফিরে যেতে দেখা যায়। এগারোটার কিছু সময় পর সমাবেশ এক ঘন্টার জন্য বিরতি দেয়া হয়। পরে একটার দিকে সমাবেশ স্থগিত ঘোষণা করা হয়।

সংগ্রাম কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দীকের সভাপতিত্বে সমাবেশে বক্তারা বলেন,পুলিশের অনেক বাধা-বিপত্তি অতিক্রম করে অত্যন্ত প্রতিকূল পরিবেশে সারাদেশ থেকে আগত সকল বেসরকারি স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক ও কর্মচারীদের অংশগ্রহণে সমাবেশকে সফল করায় তাদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। দাবি আদায় না হওয়া পর্যন্ত দেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অবিরাম ধর্মঘট কর্মসূচি পালনের নির্দেশ দেয়া হয়। আগামী ২০ মার্চ সংবাদ সম্মেলনের মাধ্যমে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করবেন বলে শিক্ষক নেতারা জানান।

সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সংগ্রাম কমিটির সমন্বয়কারী অধ্যক্ষ আসাদুল হক। বক্তব্য রাখেন,সংগ্রাম কমিটির যুগ্ন আহবায়ক মো: আবুল কাশেম, মো: মহসীন রেজা, অধ্যক্ষ মো: জাহাঙ্গীর,প্রফেসর ড. নূর মোহাম্মদ তালুকদার, অধ্যক্ষ এম এ আউয়াল সিদ্দিকী, মো: আজিজুল ইসলাম, সৈয়দ জুলফিকার, যুগ্ম আহ্বায়কবৃন্দ অধ্যক্ষ মো: ফয়েজ হোসেন, বিলকিস জামান, অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী, ইয়াদ আলী, মো: হাবিবুর রহমান হাবিব, মো: ফখরুদ্দীন জিগার, মো: শহীদ মোল্লা ও বিভিন্ন জেলা-উপজেলা থেকে আগত সংগ্রাম কমিটির নেতারা।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website