অক্সব্রিজে ভর্তি : অসচ্ছল শিক্ষার্থীরা গ্যাঁড়াকলে - ব্যাংক ও বীমা - দৈনিকশিক্ষা

অক্সব্রিজে ভর্তি : অসচ্ছল শিক্ষার্থীরা গ্যাঁড়াকলে

সৈয়দ মূসা রেজা |

বিশ্বের অন্যতম খ্যাতনামা দুই বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড ও ক্যামব্রিজে ভর্তির আবেদনের সময়সীমা দুই সপ্তাহ এগিয়ে আনা হয়েছে। এর মাধ্যমে অসচ্ছল শিক্ষার্থীদের আবেদনে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে বলে মনে করছেন ব্রিটেনের শিক্ষা বিশেষজ্ঞরা।

আনা ফাজাকারলি নামে এক শিক্ষাবিদ দেশটির খ্যাতনামা দৈনিক গার্ডিয়ানে লিখেছেন, ঐতিহ্যগতভাবে অন্য যে কোনও বিশ্ববিদ্যালয়ের চেয়ে আগেই আবেদন নেওয়া শুরু করে বিখ্যাত দুই বিশ্ববিদ্যালয়, মানে অক্সব্রিজ। কিন্তু, স্বাভাবিক সময়ে যেখানে  ১৫ অক্টোবরের মধ্যে আবেদন জমা দিতে হতো, সেখানে এবার চলতি সেপ্টেম্বরের মধ্যেই তা দিতে হবে। আর অক্টোবরের প্রথম দিকেই বসতে হবে পরীক্ষায়। সদ্য গরমের ছুটি কাটানো শিক্ষার্থীদেরকে এই অতি প্রতিযোগিতামূলক দুই বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের সময়সীমা এগিয়ে আনার মানে হলো, সরকারি অনেক বিদ্যালয় নিজেদের শিক্ষার্থীদের অক্সব্রিজে পাঠানোর পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারবে না। 

এক্সেটার ইউনিভার্সিটির সোশ্যাল মবিলিটি অধ্যাপক লি ইলিয়ট মেজর মনে করেন, সুবিধাবঞ্চিতরা এরই মধ্যে একটি অসম খেলার মাঠের মুখোমুখি হয়েছেন। তাদের জন্য নতুন বাধা তৈরি করা হচ্ছে কি না সে বিষয়ে অবশ্যই নিশ্চিত হতে হবে।


 
অক্সব্রিজে আবেদনকারী শিক্ষার্থীদের সহায়তাকারী বাণিজ্যিক টিউটরিং সেবা প্রতিষ্ঠানের ইউনিঅ্যাডমিশনের প্রতিষ্ঠাতা ড. রোহান আগারওয়াল বলেন, আমাদের সাথে যারা (শিক্ষার্থী) যোগাযোগ করছেন তারা সত্যিই আতঙ্কিত।
 
এমনকি খোদ ক্যামব্রিজেরই শিক্ষা সেবার উপপ্রধান মাইক নিকোলসন বলছেন, এভাবে সময় এগিয়ে আনা ঠিক হয়নি। 

এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি - dainik shiksha এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি কমছে শিশু শিক্ষার্থী ও স্কুল - dainik shiksha কমছে শিশু শিক্ষার্থী ও স্কুল সব শিক্ষাপ্রতিষ্ঠানকে গ্রিন-স্মার্ট গড়ে তোলা হবে : পলক - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানকে গ্রিন-স্মার্ট গড়ে তোলা হবে : পলক সব শিক্ষাপ্রতিষ্ঠানকে গ্রিন-স্মার্ট গড়ে তোলা হবে : পলক - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানকে গ্রিন-স্মার্ট গড়ে তোলা হবে : পলক মধ্যরাতে জাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রীদের বিক্ষোভ - dainik shiksha মধ্যরাতে জাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রীদের বিক্ষোভ মোদির ডকুমেন্টারি দেখানো নিয়ে দিল্লি বিশ্ববিদ্যালয় রণক্ষেত্র, আটক ২৪ - dainik shiksha মোদির ডকুমেন্টারি দেখানো নিয়ে দিল্লি বিশ্ববিদ্যালয় রণক্ষেত্র, আটক ২৪ শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল ফেব্রুয়ারিতে - dainik shiksha শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল ফেব্রুয়ারিতে প্রবল বৃষ্টির কারণে অকল্যান্ডে জরুরি অবস্থা জারি - dainik shiksha প্রবল বৃষ্টির কারণে অকল্যান্ডে জরুরি অবস্থা জারি please click here to view dainikshiksha website Execution time: 0.0049901008605957