অটোপ্রমোশন-অ্যাসাইনমেন্ট সংকটের সমাধান নয় : ছিদ্দিকুর রহমান - এইচএসসি/আলিম - দৈনিকশিক্ষা

অটোপ্রমোশন-অ্যাসাইনমেন্ট সংকটের সমাধান নয় : ছিদ্দিকুর রহমান

দৈনিকশিক্ষা ডেস্ক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান বলেছেন, করোনা পরিস্থিতির কারণে প্রতিটি শ্রেণির শিক্ষার্থীদের ‘লার্নিং গ্যাপ’ তৈরি হয়েছে। কিন্তু তাদের বর্তমান শ্রেণির সিলেবাস শেষ না করে ওপরের ক্লাসে তুলে দিলে তারা ওই ক্লাসের সিলেবাস বুঝতে পারবে না। অটোপ্রমোশন-অ্যাসাইনমেন্ট শিক্ষা সংকট উত্তরণের সঠিক সমাধান নয়। শনিবার (২৪ অক্টোবর) বাংলাদেশ প্রতিদিন প্রত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছন আকতারুজ্জামান ও জয়শ্রী ভাদুড়ী। 

ছিদ্দিকুর রহমান বলেন, ষষ্ঠ শ্রেণিতে ঐকিক নিয়ম না শিখিয়ে সপ্তম শ্রেণিতে ওই বিষয়ে উচ্চতর কোনো গণিত সমাধান করতে দিলে শিক্ষার্থীর পক্ষে সম্ভব হবে না। বিশ্ববিদ্যালয়ে প্রতিটি সেমিস্টার, ইয়ারের ওপরে নির্ভর করে পরের সেমিস্টারের সিলেবাস তৈরি হয়। ভিত্তি যদি না শিখে শিক্ষার্থীরা ওপরের শ্রেণিতে যায় তাহলে তার ফল হবে ভয়াবহ। এটি শিক্ষার গুণগত মানকে ক্ষতিগ্রস্ত করবে। সময়ের চেয়ে জরুরি ভালোভাবে পাঠের বিষয় শেখা। জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থীরা অক্লান্ত পরিশ্রম করে যদি এই সিলেবাস শেষ করতে পারে তাহলে সবচেয়ে ভালো হয়। পরবর্তী সময়ে শিক্ষার যে সিলেবাস আছে তা বুঝতে শিক্ষার্থীদের গলদঘর্ম পরিস্থিতিতে পড়তে হবে না।

অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান আরও বলেন, অটোপ্রমোশন কখনই ভালো সিদ্ধান্ত নয়। অ্যাসাইনমেন্ট দিয়ে কখনো এই শ্রেণির প্রয়োজনীয় জ্ঞান শিক্ষার্থীকে দেওয়া সম্ভব নয়। সময় বাঁচলেও কিছুই না শিখে ওপরের ক্লাসে চলে যাচ্ছে শিক্ষার্থীরা। এর ফল হবে ভয়াবহ। সময়ের শূন্যস্থান নয়, শেখার শূন্যস্থান দূর করতে হবে।

জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু - dainik shiksha জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন - dainik shiksha এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে - dainik shiksha ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website