অতিরিক্ত ৫ শতাংশ সহোদর শিক্ষার্থী ভর্তি করা যাবে সরকারি স্কুলে - দৈনিকশিক্ষা

অতিরিক্ত ৫ শতাংশ সহোদর শিক্ষার্থী ভর্তি করা যাবে সরকারি স্কুলে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

চলতি শিক্ষাবর্ষে সরকারি স্কুলগুলো মোট আসনের অতিরিক্ত ৫ শতাংশ সহোদর শিক্ষার্থী ভর্তি করতে পারবে। স্কুলে অধ্যয়নরত শিক্ষার্থীদের সহোদর-সহদোরা বা জমজ ভাই-বোন এ সুবিধা পাবেন। সহদোর কোটায় আবেদন করা শিক্ষার্থী বেশি হলে ভর্তি কমিটি লটারির মাধমে অতিরিক্ত ৫ শতাংশ শিক্ষার্থী নির্বাচন করবে।

সরকারি স্কুলগুলোর শিক্ষার্থীদের সহোদর-সহোদরা বা জমজ শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে এ সুবিধা দিয়ে সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির নীতিমালা সংশোধন করেছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার নীতিমালার মোট দুইটি অনুচ্ছেদ সংশোধন করা হয়েছে। বিষয়টি জানিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

সরকারি স্কুলের ভর্তি নীতিমালার ১২ নম্বর অনুচ্ছেদের সংশোধনীতে মন্ত্রণালয় জানিয়েছে, কোন প্রতিষ্ঠানে আবেদনকারী শিক্ষার্থীর সহোদর-সহোদরা বা জমজ ভাই-বোন যদি আগে থেকে অধ্যয়নরত থাকে সেসব সহোদর-সহোদরা বা জমজ ভাই-বোনকে সংশ্লিষ্ট ভর্তি কমিটি আবেদন যাচাই- বাছাই করে ভর্তির প্রযোজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তবে, এ সুবিধা কোন দম্পত্তির সর্বোচ্চ দুই সন্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ২০২৩ শিক্ষাবর্ষের জন্য কোন প্রতিষ্ঠানে এন্ট্রি শ্রেণিসহ অন্যান্য শ্রেণিতে মোট আসনের অতিরিক্ত ৫ শতাংশ শিক্ষার্থী সহোদর-সহোদরা বা জমজ ভাই-বোনের ভর্তির জন্য আবেদনকারীদের মধ্যে থেকে ভর্তি করাতে পারবে। তবে, আবেদন সংখ্যা অধিক হলে ভর্তি কমিটি কর্তৃক লটারির মাধ্যমে ৫ শতাংশ শিক্ষার্থী নির্বাচন করা যেতে পারে। ২০২৪ শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ার সফটওয়্যারে বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে।   

এদিকে একই নীতিমালার ১১. ৫ অনুচ্ছেদের সংশোধনীতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর বা সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের ক্ষেত্রে মহানগর, বিভাগীয়,জেলা ও উপজেলা পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য ন্যূনতম যোগ্যতা থাকা সাপেক্ষ্যে ২ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। যদি আবেদনকারীর সংখ্যা বেশি হয় সেক্ষেত্রে তাদের নিজেদের মধ্যে লটারি অনুষ্ঠিত হবে। আবেদনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর দপ্তর প্রধানের-নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। সংশ্লিষ্ট কর্মকর্তা নিজস্ব দপ্তরের প্রধান হলে সেক্ষেত্রে তার একধাপ উপরের ঊর্ধ্বতন কর্মকর্তার প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

আদেশে মন্ত্রণালয় জানিয়েছে, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তির নীতিমালা প্রযোজ্য ক্ষেত্রে সংশোধন করা হলো। আদেশটি রোববার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0038590431213379