অনলাইনে প্রাথমিকের সব শিক্ষার্থীকে পাঠদান প্রসঙ্গে - দৈনিকশিক্ষা

অনলাইনে প্রাথমিকের সব শিক্ষার্থীকে পাঠদান প্রসঙ্গে

দৈনিকশিক্ষা ডেস্ক |

বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাস নিয়ন্ত্রণে আসছে না, আর শিক্ষাপ্রতিষ্ঠানও খুলছে না। একাধিকবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার উদ্যোগ নেয়া হলেও শেষ পর্যন্ত তা আর আলোর মুখ দেখেনি। বিভিন্ন স্তরের কয়েক কোটি শিক্ষার্থীর ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। কেবল প্রাথমিক বিদ্যালয়গুলোতেই শিক্ষার্থী আছে ১ কোটি ৭৬ লাখেরও বেশি। বুধবার (২৩ জুন) দৈনিক সংবাদ পত্রিকায় প্রকাশিত এক সম্পাদকীয়তে এ তথ্য জানা যায়।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

সম্পাদকীয় আরও জানা যায়, শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে সেটা এখনও অনিশ্চিত। প্রাথমিকের সব শিক্ষার্থীকে গুগল মিট-এর মাধ্যমে অনলাইন শিক্ষার আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। সমস্যা হচ্ছে, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বড় একটি অংশেরই তথ্যপ্রযুক্তি বিষয়ে নেই কোন প্রশিক্ষণ।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের করা জরিপ থেকে জানা যাচ্ছে, সরকারি-বেসরকারি ১ লাখ ৩৩ হাজারেরও বেশি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকের সংখ্যা প্রায় ৭ লাখ ৪১ হাজার। এদের মধ্যে ৮৮ ভাগেরই তথ্যপ্রযুক্তি বিষয়ে কোন প্রশিক্ষণ নেই।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

প্রশ্ন হচ্ছে, প্রশিক্ষণবিহীন শিক্ষকরা অনলাইনে ক্লাস নেবেন কী করে। বিপুল সংখ্যক শিক্ষককে যে দ্রুতই প্রশিক্ষণের আওতায় আনা যাবে সেই ভরসা করা যায় না। কোনভাবে তাদের যদি প্রশিক্ষণ দেয়াও হয় তাহলেও কী প্রাথমিকে অনলাইনে ক্লাস নেয়ার উদ্যোগ সফল হবে?

প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বড় একটি অংশই গ্রামে বাস করে। চর ও হাওরের মতো দুর্গম এলাকায় রয়েছে অনেক শিক্ষার্থী। এসব শিশুর বেশিরভাগের অভিভাবকেরই অনলাইনে ক্লাস করার মতো স্মার্ট ফোন বা অন্য কোন ডিভাইস নেই। তাদের হাতে হাতে ডিভাইস পৌঁছে দেয়ার চিন্তা বাস্তবসম্মত নয়। ইন্টারনেটের ধীরগতিও একটি সমস্যা।

বিভিন্ন স্তরে অনলাইন শিক্ষার আগের অভিজ্ঞতা সুখকর হয়নি। প্রাথমিক স্তরের সবাইকে অনলাইন শিক্ষার আওতায় আনার উদ্যোগ কতটা বাস্তবসম্মত সেটা একটা প্রশ্ন। আকাশকুসুম ভাবনা দিয়ে শিক্ষার বিদ্যমান সংকট দূর করা যাবে না। সব দিক বিবেচনা করে এমন পরিকল্পনা নিতে হবে যা বাস্তবায়নযোগ্য। আমলানির্ভর পরিকল্পনা দিয়ে সাফল্য পাওয়ার আশা না করাই ভালো। শিক্ষাবিদসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের নিয়ে পরিকল্পনা করতে হবে।

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033559799194336