অনলাইন শিক্ষা কার্যক্রমের সক্ষমতা বাড়াতে হবে : ছিদ্দিকুর রহমান - কলেজ - দৈনিকশিক্ষা

অনলাইন শিক্ষা কার্যক্রমের সক্ষমতা বাড়াতে হবে : ছিদ্দিকুর রহমান

দৈনিকশিক্ষা ডেস্ক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান বলেছেন, এক বছরের বেশি সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকার জোড়াতালি দিয়ে দূরশিক্ষণ কার্যক্রম পরিচালনা করার চেষ্টা করলেও কতটুকু কার্যকর হয়েছে তা নিয়ে প্রশ্ন রয়েছে। এ পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রমের সক্ষমতা বাড়াতে হবে। গতকাল আলাপকালে এসব কথা বলেন তিনি। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে আরও জানা যায় এ শিক্ষাবিদ আরও বলেন, সত্যিকার অর্থেই যদি  লেখাপড়ার মাধ্যমকে আমরা ডিজিটাল করতে পারতাম, অনলাইন ক্লাস উপযোগী ডিভাইস শিক্ষার্থীদের হাতে দেওয়া যেত এবং সরকারের পক্ষ  থেকে যথাযথ মনিটরিং নিশ্চিত করা যেত, তবে করোনার কারণে শিক্ষার বিপর্যয় অনেকটা কাটিয়ে ওঠা যেত। তাহলে ছাত্রছাত্রীরা ঘরে বসেই যথাযথভাবে পাঠগ্রহণ করতে পারত। ছিদ্দিকুর রহমান বলেন, করোনার যে বিপর্যয় বর্তমানে নেমে এসেছে এ পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে চিন্তাও করা যায় না।

কারণ, আগে জীবন, তারপরে পড়াশোনা। তিনি বলেন, করোনার কারণে গত বছর অটোপ্রমোশন দেওয়ায় বড় ক্ষতি হয়ে গেছে। তাই এ বছর আর অটোপাস বা অটো প্রমোশন দেওয়ার সুযোগ নেই। করোনা সংক্রমণ যখন কমে আসবে তখন স্বাস্থ্যবিধি মেনে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে দিয়ে লেখাপড়া এগিয়ে নিতে হবে। তিনি বলেন, করোনার বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সরকারের পক্ষ থেকে প্রচারণা চালাতে হবে যেন ছাত্রছাত্রীরা স্বাস্থ্যবিধি মেনে চলে এবং জনসমাগম এড়িয়ে চলে। এ পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের বইয়ের সঙ্গে সম্পৃক্ত রাখার চেষ্টা করতে হবে।

বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী - dainik shiksha করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী অনলাইন পরীক্ষা সুফল বয়ে আনবে না : উপাচার্য - dainik shiksha অনলাইন পরীক্ষা সুফল বয়ে আনবে না : উপাচার্য মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা - dainik shiksha মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা ঈদের আগে জামা-জুতার টাকা পেল না শিক্ষার্থীরা, উপবৃত্তি ৫০০ টাকায় উন্নীত করার সুপারিশ - dainik shiksha ঈদের আগে জামা-জুতার টাকা পেল না শিক্ষার্থীরা, উপবৃত্তি ৫০০ টাকায় উন্নীত করার সুপারিশ এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে - dainik shiksha এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে - dainik shiksha শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে ২৫ শতাংশ পর্যন্ত শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ হয়ে গেছে - dainik shiksha ২৫ শতাংশ পর্যন্ত শিক্ষার্থীর পড়াশোনা বন্ধ হয়ে গেছে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ - dainik shiksha ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ please click here to view dainikshiksha website