অনার্স চতুর্থ বর্ষের অকৃতকার্যদের পরীক্ষা ডিসেম্বরে - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

অনার্স চতুর্থ বর্ষের অকৃতকার্যদের পরীক্ষা ডিসেম্বরে

নিজস্ব প্রতিবেদক |

২০১৯ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে স্নাতক চতুর্থ বর্ষ পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে এ বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে। বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বুধবার (১৩ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির সূত্র থেকে জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষ পরীক্ষার সব বিএ, বিএসএস, বিবিএ ও বিএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ কার্যক্রম অনলাইনে ১৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি এবং অন্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পরবর্তীতে প্রকাশ করা হবে।

আরও জানা যায়, অনলাইনে আবেদন ফরম ডাউনলোড করা যাবে আগামী ১৯ অক্টোবর থেকে আগামী ১১ নভেম্বর পর্যন্ত। আবেদন ফরম কলেজে জমা দেওয়ার শেষ তারিখ ১৩ নভেম্বর। অনলাইনে পূরণ করা বিবরণী ফরম, হিসাব বিবরণী ফরম, ইনকোর্সের নম্বরের মূল কপি ও প্রিন্ট কপি আলাদাভাবে বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কেন্দ্রে জমা দেওয়ার শেষ তারিখ ১৬ নভেম্বর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষায় জন্য কোনো ফি দিতে হবে না শিক্ষার্থীদের। শুধু কেন্দ্র ফি বাবদ প্রত্যেক পরীক্ষার্থীকে একটি কোর্সের জন্য ২০০ টাকা এবং একাধিক কোর্সের জন্য ৩০০ টাকা পরিশোধ করতে হবে। নির্ধারিত সময়ের পর জরিমানা দিয়ে ফরম পূরণের কোনো সুযোগ থাকবে না। এ ছাড়া কেন্দ্র ফি হিসেবে আদায় করা মোট অর্থ থেকে ৫০ টাকা পরীক্ষার্থীর নিজ কলেজের পরীক্ষাসংক্রান্ত খরচের জন্য রেখে পরীক্ষার্থীপ্রতি অবশিষ্ট টাকা নির্ধারিত পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর বিবরণীসহ পরীক্ষার তিন দিন আগে জমা দিতে হবে।

যেসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩-১৪, ২০১৪-১৫ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নিবন্ধিত যে শিক্ষার্থীরা ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার সব বিষয়ে অংশগ্রহণ করে এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য হয়েছেন, শুধু সেই সব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবেন।

প্রসঙ্গত, অনার্স প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের সব বিষয়ে উত্তীর্ণ (সর্বনিম্ন ডি গ্রেড প্রাপ্ত) পরীক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান - dainik shiksha বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার - dainik shiksha প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার - dainik shiksha ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ - dainik shiksha ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল - dainik shiksha সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত - dainik shiksha বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত please click here to view dainikshiksha website