অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও নীতিমালায় অন্তর্ভুক্তির দাবি - এমপিও - দৈনিকশিক্ষা

অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও নীতিমালায় অন্তর্ভুক্তির দাবি

নিজস্ব প্রতিবেদক |

এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন করে এমপিওভুক্তির দাবি তুলেছন জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজের অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা। রোববার (২৪ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরামের’ব্যানারে সংবাদ সম্মেলন করে এ দাবি জানান শিক্ষকরা। দাবি আদায়ে আগামী ৪ ডিসেম্বর জেলা পর্যায়ে মানববন্ধন করবেন বলেও জানিয়েছেন নেতারা। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শিক্ষকরা বলেন, ‘সংশোধিত জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত করা না হলে অনার্স-মাস্টার্স শিক্ষকদের কোন উপায় থাকবে না। সংশোধিত নীতিমালায় অন্তর্ভুক্ত করা না হলে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সব বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্সের ক্লাস-পরীক্ষা বর্জন করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে লাগাতার অবস্থান কর্মসুচি পালন করা হবে। আগামী ৪ ডিসেম্বর থেকে দাবি আদায়ে জেলায় জেলায় মানববন্ধন ও স্মারকলিপি পেশ করা হবে। ’

সংবাদ সম্মেলনে শিক্ষকরা জানান, গত বছরের মাঝামাঝি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রণয়ন করে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে অনার্স-মাস্টার্স কোর্সে কর্মরত শিক্ষকদের এমপিওভুক্তির সুযোগ রাখা হয়নি। এরফলে এমপিও বঞ্চিত হয়েছেন অনার্স-মাস্টার্স শিক্ষকরা। অথচ মাদরাসা জনবল কাঠামোতে মাস্টার্স সমতুল্য কামিল পর্যায় পর্যন্ত অন্তর্ভুক্ত করা হয়েছে। 

শিক্ষকরা আরও জানান, জটিলতা সৃষ্টির পরে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করা হয়। কিন্তু কর্মকর্তার জানিয়েছেন, প্রধানমন্ত্রীর নির্দেশ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজ সমূহে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের জনবল কাঠামোতে অন্তর্ভুক্তির সুযোগ নেই। পরে গত ২৫ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও দেয়ার আবেদনটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হলেও আজও সে বিষয়ে কোন পদক্ষেপ নেয়া হয়নি। তাই, এমপিওভুক্তির ঘোষণা দাবি করেছেন অনার্স-মাস্টার্স শিক্ষকরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষক নেকবর হোসাইন, মো. মোহরাব আলী, মোঃ সাদিকুর রহমান, কামরুল হাসান লিপু, মোঃ আলাউদ্দিন, হারুন অর রশীদ, মোঃ মোস্তফা কামাল, মোকলেসুর রাহমান মনি, নূরুল আবছার শিকদার, রুহুল আমিন, সুকোমল সেন, ইমদাদুল ইসলাম, শফিকুর রহমান,আবু সাইদ, আসাদুল ,তরিকুল, সুলতান, সাইফুল, আ. খালেখ, রফিকুল, গাজী নজরুল, আরাফাত, ফারুক হোসেন, আ:কাদের. নাজমুল, বিপ্লব, শাম্মি আক্তার, পারভেজ ও মাজহারুল ইসলাম, হুমায়ুন কবির সুমন, নয়ন, রনি প্রমুখ।

বিধিনিষেধ গতবারের চেয়ে কঠিন হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha বিধিনিষেধ গতবারের চেয়ে কঠিন হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী কঠোর লকডাউনে যা করা যাবে, যা করা যাবে না - dainik shiksha কঠোর লকডাউনে যা করা যাবে, যা করা যাবে না ফোনে আড়িপাতার তালিকায় ব্রিটিশ-বাংলাদেশি মঞ্জিলা পলা উদ্দিন - dainik shiksha ফোনে আড়িপাতার তালিকায় ব্রিটিশ-বাংলাদেশি মঞ্জিলা পলা উদ্দিন কারিগরি এইচএসসির অ্যাসাইনমেন্ট শুরু হচ্ছে ২৬ জুলাই থেকে - dainik shiksha কারিগরি এইচএসসির অ্যাসাইনমেন্ট শুরু হচ্ছে ২৬ জুলাই থেকে কলেজছাত্রী মুনিয়ার মৃত্যু : বসুন্ধরার এমডিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন - dainik shiksha কলেজছাত্রী মুনিয়ার মৃত্যু : বসুন্ধরার এমডিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন বিদেশগামী শিক্ষার্থীদের টিকার নতুন ফরম - dainik shiksha বিদেশগামী শিক্ষার্থীদের টিকার নতুন ফরম করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির - dainik shiksha করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির please click here to view dainikshiksha website