অনিয়ম করা বিশ্ববিদ্যালয় রাজনৈতিক প্রশ্রয় পায় : আবদুল মান্নান - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

অনিয়ম করা বিশ্ববিদ্যালয় রাজনৈতিক প্রশ্রয় পায় : আবদুল মান্নান

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় নানা অনিয়ম করে, তারা পলিটিক্যাল প্রটেকশন বা রাজনৈতিক প্রশ্রয় পায়। এভাবে অনিয়ম করেও পার পেয়ে যায় তারা। দায়িত্ব পালন করতে গিয়ে অতীতে দেখেছি, কোনো বিশ্ববিদ্যালয় অনিয়ম করলে সেটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি, কিন্তু সেই চিঠি মন্ত্রণালয়ে গিয়ে হারিয়ে গেছে। পরে কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি। গতকাল আলাপকালে এসব কথা বলেন তিনি। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন আকতারুজ্জামান।

প্রতিবেদনে আরও জানা যায় এই শিক্ষাবিদ বলেন, প্রতিবছর শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিতে বিশ্ববিদ্যালয়গুলোর অডিট হিসাব জমা দেওয়ার কথা থাকলেও অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় এ হিসাব জমা দেয় না। এমনও বিশ্ববিদ্যালয় রয়েছে যারা প্রতিষ্ঠার পর কোনো দিন অডিট রিপোর্ট জমা দেয়নি। অনুমোদন ছাড়াও অনেকে কোর্স পরিচালনা করে। ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার না থাকলে বেতন-ভাতাও দিতে হয় না, তাদের খরচও কম হয়। এগুলোতে অনিয়মও বেশি হয়। অধ্যাপক পদে নিয়োগ না দিয়ে কম বেতনে বেশি প্রভাষক নিয়োগ দেয় এই বিশ্ববিদ্যালয়গুলো। এতে শিক্ষার মান খুব নিম্নগামী হয়। শিক্ষার মান বজায় রাখতে চাইলে যোগ্য ও অভিজ্ঞ শিক্ষক নিয়োগ দেওয়ার কোনো বিকল্প নেই।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, অনিয়ম করা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউজিসিকে সব ধরনের ক্ষমতা দিতে হবে। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, ইউজিসির এক্ষেত্রে তেমন কোনো সক্ষমতা নেই। এর আগে কমিশনের সক্ষমতা বাড়াতে একটি আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছিল সরকার। কিন্তু দেখা গেল শিক্ষাবিদদের বাদ দিয়ে সেটি আমলা পুনর্বাসন কেন্দ্র করার একটি পরিকল্পনা। পরে প্রধানমন্ত্রীকে অবহিত করে সেই প্রক্রিয়া বন্ধ করেছিলাম। তিনি বলেন, দেশের উচ্চশিক্ষায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর অবদান অবশ্যই আছে। কিন্তু কিছু বিশ্ববিদ্যালয় আইন-কানুনের কোনো তোয়াক্কা করে না।

২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন - dainik shiksha আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় - dainik shiksha ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো - dainik shiksha স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে - dainik shiksha শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা - dainik shiksha সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা please click here to view dainikshiksha website