অনুমতি ছাড়া বঙ্গবন্ধুর নামে পলিকীটের নামকরণ: সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দের ক্ষোভ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

অনুমতি ছাড়া বঙ্গবন্ধুর নামে পলিকীটের নামকরণ: সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক |

অনুমতি ছাড়াই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি পলিকীটের নামকরণ করার ক্ষোভ প্রকাশ করেছেন সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ। সাবেক ছাত্রলীগ নেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র এনামুল হক প্রিন্স তাঁর ফেসবুকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে একটা স্ট্যাটাস দেন রোববার  (৩১ মে)। এরপর সেখানে মতামত প্রকাশ করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য আমেনা কোহিনুর ও ইকবাল কবীর সম্রাটসহ অনেক বর্তমান ও সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ। 

ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

অভিযুক্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেনকে ক্ষমা চাইতেও বলেছেন ছাত্রলীগ নেতৃবৃন্দ। বঙ্গবন্ধু বা তাঁর পরিবারের কারো নামে কোনো কিছুর নামকরণ করতে হলে অনুমতি নিতে হয়, যার তোয়াক্কা করেননি অভিযুক্ত শিক্ষক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রশিবিরের রাজনীতি করতেন বলেও ছাত্রলীগ নেতারা জানিয়েছেন।  

গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, নোয়াখালীর হাতিয়া উপকূলের জলাভূমি থেকে  নতুন পলিকীট প্রজাতির সন্ধান পেয়ে তার নাম দিয়েছেন ‘গ্লাইসেরা শেখমুজিবি’ (Glycera sheikhmujibi) । 

অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন

প্রাণিজগতের এনেলিদা ( Annelida) পর্বের অন্তর্ভুক্ত এই হাল্কা গোলাপী বর্ণের অত্যন্ত ক্ষুদ্র ও নলাকৃতির নতুন প্রজাতির নামকরণ করা হয় শেখ মুজিবুর রহমানের নামে। এ জন্য অভিযুক্ত শিক্ষক মোহাম্মদের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেন সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ। 

সদ্য আবিষ্কৃত ৪২ মিঃমিঃ দৈর্ঘ্যের পলিকীটটি সর্বমোট ১৫৮ টি খন্ডে খন্ডিত এবং দেহের মধ্যভাগে ২.২ মিঃমিঃ প্রস্থ। এই ক্ষুদ্রাকৃতি প্রানীর অন্যতম সনাক্তকারী বৈশিষ্ট্য হলো এর একটি ঘন্টাকৃতির দীর্ঘায়িত চোষক মুখ রয়েছে যা নলাকার  ও নমনীয় এবং প্যাপিলা দ্বারা আবৃত কিন্তু কোন চোখ থাকেনা। চোষকের প্রান্তিক অংশে চারটি কালো হুকের মত চোয়াল রয়েছে। চোষকে তিন ধরনের প্যাপিলা থাকে। চোষকের দুই জোড়া চোয়াল শক্ত ত্রিকোণাকৃতির এইলেরনের সাথে যুক্ত থাকে।এছাড়া  দেহের মধ্যখানে সমান আকারের অঙ্গুালাকৃতির লোব বিদ্যমান।

Glycera sheikhmujibi  প্রজাতিটি বঙ্গোপসাগরে বসবাসকারী গ্লাইসেরা গণের ১১ টি প্রজাতির একটি এবং বাংলাদেশের উপকূলের দ্বিতীয় আবিষ্কৃত প্রজাতি। এটি সংগ্রহ করা হয় হাতিয়ার নিকটবর্তী মেঘনা নদীর মোহনা থেকে। 

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পাস করে মোহাম্মদ বেলাল হোসেন ২০০৮ সালে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। বর্তমানে শিক্ষকতার পাশাপাশি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের 'রিসার্চ সেল' এর ডিরেক্টর (ভারপ্রাপ্ত) হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন।

বেলাল হোসেন কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কেন্দুয়া গ্রামের ছেলে। 

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website