অবশেষে আইডিয়াল স্কুলে সরস্বতী পূজা আয়োজনের নির্দেশ - দৈনিকশিক্ষা

অবশেষে আইডিয়াল স্কুলে সরস্বতী পূজা আয়োজনের নির্দেশ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : অবশেষে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে সরস্বতী পূজা আয়োজনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। প্রতিষ্ঠানটির সহস্রাধিক সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী ও শিক্ষকদের আবেদন আমলে নিয়ে প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে বিদ্যা দেবীর আর্চনা আয়োজন করার অনুমতি দিতে বলা হয়েছে। অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী প্রতিষ্ঠানটিতে সরস্বতী পূজা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে। আগামী বুধবার পঞ্চমী তিথীতে সারা দেশে সরস্বতী পূজা উদযাপন করা হবে। 

সোমবার সন্ধ্যায় প্রতিষ্ঠানটির একজন সহকারী প্রধান শিক্ষক দৈনিক আমাদের বার্তাকে অধিদপ্তরের নির্দেশনা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে একইদিন দুপুরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক আমাদের বার্তাকে ওই নির্দেশনা দেয়ার বিষয়টি নিশ্চিত করেন।

জানা গেছে, রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মতিঝিল, বনশ্রী ও মুগদা শাখায় সহস্রাধিক সনাতন ধর্মাবলম্বী শিক্ষক শিক্ষার্থী রয়েছেন। তবে এ প্রতিষ্ঠানটির হিন্দু শিক্ষার্থীরা এতোদিন বিদ্যাদেবীর পূজা আয়োজন করার অনুমতি পেতেন না । সম্প্রতি প্রতিষ্ঠানের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা নিজ অধ্যক্ষ ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে সরস্বতী পূজা আয়োজনের অনুমতি দেয়ার আবেদন জানান। 

প্রচলিতভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিদ্যাদেবী সরস্বতী পূজা আয়োজন করা হয়। এবারও রাজধানীর ঐতিহ্যবাহী ঢাকা কলেজ, ইডেন কলেজসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এই পূজা আয়োজন করা হবে। তবে এ পূজা আয়োজনে শিক্ষার্থীদের অনুমতি দিচ্ছিলো না আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে দেয়া আবেদনে বিষয়টি জানান শিক্ষার্থীরা।

ওই আবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক আমাদের বার্তাকে বলেন, শিক্ষার্থী আমাদের কাছে একটি আবেদনে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে সরস্বতী পূজা আয়োজনের সুযোগ চেয়েছে। দেশের কোনো নাগরিককে তার ধর্ম পালন করতে না দেয়া সংবিধান পরিপন্থি। আর বিদ্যাদেবী সরস্বতীর পূজা প্রচলিতকাল থেকেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আয়োজন করা হয়। প্রতিষ্ঠানটিতে সহস্রাধিক সনাতন ধর্মাবলম্বী শিক্ষক শিক্ষার্থী আছেন। তাই প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে আমরা সরস্বতী পূজা আয়োজনের ব্যবস্থা নিতে বলেছি। কাউকে তার ধর্ম পালন করতে না দেয়া যে সংবিধান পরিপন্থি সে বিষয়টিও চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

এ বিষয়ে জানতে চাইলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মতিঝিল শাখার প্রভাতি শিফটের দায়িত্বপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক মনিরুল হাসান গতকাল সন্ধ্যায় দৈনিক আমাদের বার্তাকে অধিদপ্তরের নির্দেশনা পাওয়ার তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী গভর্নিং বডির সঙ্গে আলোচনা করে প্রতিষ্ঠানে সরস্বতী পূজা আয়োজনের ব্যবস্থা নেয়া হচ্ছে। 

তিনটি শাখায় এ আয়োজন হবে নাকি কোনো একটি শাখায় সরস্বতী পূজার আয়োজন করা হবে সে বিষয়টি এখনো পর্যালোচনা করা হচ্ছে জানিয়ে সহকারী প্রতিষ্ঠান প্রধান বলেন, পূজার পরদিন (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষা। তাই কোনো নির্দিষ্ট শাখায় বা সব শাখায় এ পূজা আয়োজন করা হবে সে বিষয়ে শিগগিরই জানতে পারবো। 

 পূজা আয়োজনের অনুমতি মিলছিলো না বলে জানিয়েছে প্রতিষ্ঠান সংশ্লিষ্ট একটি সূত্র। জানা গেছে, বর্তমানে প্রতিষ্ঠানটির অ্যাডহক কমিটির সভাপতির পদে আছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাধ্যমিক-২ অধিশাখার দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. রবিউল ইসলাম। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

 

কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ - dainik shiksha কওমি মাদরাসা নিয়ে সিদ্দিকুর রহমান খানের অনবদ্য গ্রন্থ ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ - dainik shiksha ভিকারুননিসার শিক্ষক মুরাদকে ৭ দিনের রিমান্ডে চায় পুলিশ ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা - dainik shiksha ২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি - dainik shiksha পাঠ্যবই ছাপতে আগ্রহী অধিদপ্তর, বিপদের শঙ্কায় এনসিটিবি শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত - dainik shiksha শিক্ষার্থীদের সঙ্গে মদপান, দুই শিক্ষক বরখাস্ত মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং - dainik shiksha মাধ্যমিকে বয়ঃসন্ধিকাল ও পিয়ার মেন্টরিং পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha পাঁচ হাজার টাকা সহায়তা পাবেন শিক্ষার্থীরা, আবেদন বৃহস্পতিবার পর্যন্ত অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে - dainik shiksha অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন বৃহস্পতিবার পর্যন্ত, টাকা যাবে নগদে দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন - dainik shiksha দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক পেজ দেখুন please click here to view dainikshiksha website Execution time: 0.0035271644592285