অবৈধভাবে নন্দীগ্রাম ডিগ্রি কলেজে উপাধ্যক্ষ নিয়োগ, ব্যাখ্যা চেয়েছে অধিদপ্তর - কলেজ - দৈনিকশিক্ষা

অবৈধভাবে নন্দীগ্রাম ডিগ্রি কলেজে উপাধ্যক্ষ নিয়োগ, ব্যাখ্যা চেয়েছে অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

আদালতে মামলা বিচারাধীন থাকলেও বগুড়ার নন্দীগ্রাম মনসুর হোসেন ডিগ্রি কলেজে অবৈধভাবে উপাধ্যক্ষ নিয়োগের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ইউনুস আলী নামে বঞ্চিত এক প্রার্থী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালকের কাছে লিখিত অভিযোগ করেছেন। মাউশি কর্তৃপক্ষ এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ ও সভাপতির কাছে ব্যাখ্যা চেয়েছেন।

অভিযোগে জানা গেছে, ২০১৮ সালে বগুড়ার নন্দীগ্রাম মনসুর হোসেন ডিগ্রি কলেজে শূন্য পদে উপাধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। কলেজ কর্তৃপক্ষ ১৩ জন আবেদনকারীর মধ্যে চারজনের আবেদন বাতিল করেন। আবদুল হান্নান সরদার নামে এক প্রার্থীর শিক্ষকতায় অভিজ্ঞতা ১২ বছর পূর্ণ হতে চার মাস চার দিন কম থাকলেও তার প্রার্থিতা বহাল রাখা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা অমান্য করে তাকে উপাধ্যক্ষ পদে নিয়োগ দেওয়া হয়। এ নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা কলেজে হলেও অজ্ঞাত কারণে বগুড়া সার্কিট হাউসে চূড়ান্ত মূল্যায়ন করা হয়েছে। ফলে ফলাফল না পেয়ে প্রার্থীরা ফিরে যান।

অভিযোগকারী ইউনুস আলী দাবি করেন, কলেজ কর্তৃপক্ষ নীতিমালা অমান্য করে নিয়োগ বাণিজ্য করে। তারা ফলাফল শিটে তার নাম পরিবর্তন করে আবদুল হান্নান সরদারকে উপাধ্যক্ষ নিয়োগের প্রস্তুতি গ্রহণ করে। এ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে তিনি ২০১৮ সালের ২৯ জুলাই বগুড়ার সিনিয়র সহকারী জজ আদালতে মামলা (১৩২/১৮ অন্য) করেন। আদালতে মামলা চলমান থাকা অবস্থায় ২০২০ সালের ২২ ফেব্রুয়ারি আবদুল হান্নান সরকারকে নিয়োগ এবং ৪ মার্চ তাকে দায়িত্ব দেওয়া হয়।

এদিকে মাউশি কর্তৃপক্ষ ইউনুস আলীর ২০১৮ সালের ২৭ জুলাইয়ের অভিযোগটি আমলে নিয়ে এ ব্যাপারে তদন্ত রিপোর্ট দিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের পরিচালক ও উপ-পরিচালককে দায়িত্ব দেয়। তদন্ত কর্মকর্তারা ২০২০ সালের ২ নভেম্বর সরেজমিন কলেজে এসে তদন্ত করে মাউশিতে রিপোর্ট দাখিল করেন।

ওই তদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, কলেজে উপাধ্যক্ষ নিয়োগকে কেন্দ্র করে আদালতে মামলা চলমান রয়েছে। জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২০ অনুসারে উপাধ্যক্ষ পদে আবদুল হান্নান সরদারের অভিজ্ঞতা ১২ বছর পূর্ণ হয়নি। উপাধ্যক্ষ পূর্ববর্তী প্রতিষ্ঠান হতে বিমুক্ত না হয়ে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত বেতন-ভাতা উত্তোলন করেছেন। এ অবস্থায় আবদুল হান্নান সরদারের নিয়োগ ও যোগদান বিধিসম্মত হয়নি। এর প্রেক্ষিতে মাউশির সহকারী পরিচালক আবদুল কাদের ১৫ মার্চ কলেজের বর্তমান সভাপতি নন্দীগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার ও অধ্যক্ষের কাছে ব্যাখ্যা চেয়েছেন। এ প্রসঙ্গে কলেজের অধ্যক্ষ সিরাজুল ইসলাম বলেন, এ ব্যাপারে আদালতে মামলা করা হয়েছে। মামলার সিদ্ধান্ত তিনি মেনে নেবেন।

সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে - dainik shiksha সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে আগামী বাজেট দরিদ্র মানুষের জন্য নিবেদিত থাকবে : অর্থমন্ত্রী - dainik shiksha আগামী বাজেট দরিদ্র মানুষের জন্য নিবেদিত থাকবে : অর্থমন্ত্রী চাহিবামাত্র চিকিৎসকদের আইডি কার্ড দেখাতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর - dainik shiksha চাহিবামাত্র চিকিৎসকদের আইডি কার্ড দেখাতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে বাংলাদেশে কার্যক্রম চালু করতে চায় ১৪ বিদেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha বাংলাদেশে কার্যক্রম চালু করতে চায় ১৪ বিদেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পরিচয়পত্র পাবেন প্রাথমিকের শিক্ষকরা - dainik shiksha পরিচয়পত্র পাবেন প্রাথমিকের শিক্ষকরা ফেসবুক লাইভে আর্থিক সহযোগিতা প্রার্থনা হাটহাজারী মাদরাসার - dainik shiksha ফেসবুক লাইভে আর্থিক সহযোগিতা প্রার্থনা হাটহাজারী মাদরাসার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন - dainik shiksha ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ - dainik shiksha লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল - dainik shiksha চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল please click here to view dainikshiksha website