অযোগ্য শিক্ষকদের ভিসি বানাতে চায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

অযোগ্য শিক্ষকদের ভিসি বানাতে চায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো

নিজস্ব প্রতিবেদক |

দেশের অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারারের পদ শূন্য। এসব পদগুলোতে যোগ্যতা ও অভিজ্ঞাতাহীনদের নিয়োগের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাচ্ছে বেসরকরি বিশ্ববিদ্যালয়গুলো। যদিও সেসব প্রস্তাবে সন্তুষ্ট হতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। তাই, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আইন অনুযায়ী যোগ্যতা ও অভিজ্ঞতা যাচাই করে শীর্ষপদে নিয়োগের প্রস্তাব পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছে। 

অভিযোগ আছে, বেশিরভাগ ক্ষেত্রেই ক্ষমতার অপব্যবহার ও পারিবারিকভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনার উদ্দেশ্যে এসব পদে বিধিসম্মতভাবে ভিসি, প্রো-ভিসি নিয়োগ দেয়া হচ্ছে না। বিশ্ববিদ্যালয়গুলোর এসব শীর্ষ পদে দ্রুত নিয়োগ দিতে  শিক্ষা মন্ত্রণালয় উদ্যোগ নিলেও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সে কাজে সহায়তা করেনি। মন্ত্রণালয় থেকে কয়েকদফার প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভিসি প্রোভিসি নিয়োগের প্যানেল প্রস্তাব চাওয়া পরে কিছু বিশ্ববিদ্যালয় শীর্ষ পদগুলোতে নিয়োগের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাচ্ছে। 

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, দফায় দফায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ভিসি প্রোভিসি নিয়োগের প্রস্তাব পাঠানোর সুযোগ দেয়ার পরেও বিশ্ববিদ্যালয়গুলো অযোগ্যদের নিয়োগের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠাচ্ছে। দুই দফা শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ বিশ্ববিদ্যালয়গুলো অমান্য করলেও ফের তৃতীয় দফায় ভিসি প্রোভিসি নিয়োগের প্রস্তাব পাঠানোর সুযোগ দেয়া হয়েছিল। কিন্তু ভিসি, প্রোভিসি, ট্রেজারার নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাওয়া প্রস্তাবগুলো যাচাই করে দেখা গেছে, যাদের নাম প্রস্তাব করা হয়েছে অনেকের ক্ষেত্রেই প্রয়োজনীয় যোগ্যতা ও অভিজ্ঞতা নেই। 

জানা গেছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৩১, ৩২ ও ৩৩ ধারা অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার পদে নিয়োগের বিধান আছে।   

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানান, বিশ্ববিদ্যালয়গুলো যথাযথ যোগ্যতা ও অভিজ্ঞতা না থাকা প্রার্থীদের শীর্ষ পদে নিয়োগের প্রস্তাব পাঠালে তায়ে প্রয়োজনীয় যোগ্যতা ও অভিজ্ঞতা না থাকালে পুনরায় প্যানেল প্রস্তাব পাঠানোর জন্য বলা হয়। এতে অনেক সময় নষ্ট হয়। ফলে নিয়োগ কার্যক্রম বিলম্বিত হয়। 

এ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়গুলোকে যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন উপযুক্ত ব্যক্তিদের সমন্বয়ে ভিসি, প্রোভিসি ও ট্রেজারার পদে নিয়োগের প্যানেল প্রস্তাব পাঠানোর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর ৩১, ৩২ ও ৩৩ ধারায় উল্লেখিত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্নদের নাম দিয়ে শীর্ষপদগুলোতে নিয়োগের প্যানেল প্রস্তাব পাঠাতে বলা হয়েছে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো। 

জানা গেছে, ১৯ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং ৮৩টি প্রাইভেট প্রো-ভিসির পদশূন্য। গত বছরের আগস্ট মাসের শেষে ভিসি প্রো-ভিসি ও ট্রেজারার শূন্যপদ পূরণের ৩ জনের প্যানেল প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছিল বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে।  


শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ - dainik shiksha উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ স্কুল-কলেজ খোলা এখনও ঝুঁকিপূর্ণ, মত আওয়ামী লীগ নেতাদের - dainik shiksha স্কুল-কলেজ খোলা এখনও ঝুঁকিপূর্ণ, মত আওয়ামী লীগ নেতাদের লেখক মুশতাকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন - dainik shiksha লেখক মুশতাকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন ডিজিটাল আইনকে কবরে দেয়ার সময় এসেছে : ডা. জাফরুল্লাহ - dainik shiksha ডিজিটাল আইনকে কবরে দেয়ার সময় এসেছে : ডা. জাফরুল্লাহ প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ - dainik shiksha প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের - dainik shiksha পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার please click here to view dainikshiksha website