আগামী বছরের এসএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে - দৈনিকশিক্ষা

আগামী বছরের এসএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে

নিজস্ব প্রতিবেদক |

অতিমারির কারণে চলতি বছর সম্ভব না হলেও আগামী বছরের (২০২২) এসএসসি ও সমমানের পরীক্ষা যথাসময়ে নেওয়া হবে। সে অনুযায়ী পরিকল্পনা তৈরি করেছে সরকার। তৈরি করা হচ্ছে ১৫০ কার্যদিবসের সংক্ষিপ্ত সিলেবাস।

আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) দায়িত্ব দেওয়া হয়েছে। সিলেবাস প্রণয়ন করে তারা শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন চাইবে।



এনসিটিবি জানায়, আগামী বছর যারা এসএসসি ও সমমান পরীক্ষা দেবে তারা নবম শ্রেণিতে সশরীরে পাঠদানের সুযোগ পায়নি। সে ক্ষেত্রে এ শিক্ষার্থীরা এসএসসির পুরো সিলেবাস শেষ করতে পারবে না। এটি মাথায় রেখেই সিলেবাস সংক্ষিপ্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

জানতে চাইলে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তারা আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখছেন। তিনি বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা ছাড়া অন্য কোনো শ্রেণির জন্য তারা সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করছেন না। স্কুলের সিলেবাস কীভাবে শেষ করা হবে সেটি সংশ্নিষ্ট বোর্ডগুলো ঠিক করবে। এর আগেই  চলতি ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে দেওয়া হয়েছে।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0055201053619385