আগামী বছরের দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ - মাদরাসা - দৈনিকশিক্ষা

আগামী বছরের দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

নিজস্ব প্রতিবেদক |

আগামী বছরের দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। সাধারণ, বিজ্ঞান, মুজাব্বিদ ও হিফজুল কোরআন বিভাগের শিক্ষার্থীদের জন্য ২০২৩ খ্রিষ্টাব্দের এ পরীক্ষার মোট ২৯টি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা বোর্ড। 

বুধবার বোর্ডের ওয়েবসাইটে এ পরীক্ষার সিলেবাস প্রকাশ করা হয়।

জানা গেছে, কুরআন মাজিদ ও তাজভিদ, আকাইদ ও ফিকহ, আরবি ১ম পত্র, আরবি ২য় পত্র, হাদিস শরিফ, ইসলামের ইতিহাস, তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ বিভাগ), তাজভিদ (হিফজুল কুরআন বিভাগ), মানতিক, উর্দু, ফার্সি, বাংলা প্রথম পত্ৰ, বাংলা দ্বিতীয় পত্র, বাংলা দ্বিতীয় পত্র (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), ইংরেজি প্রথম পত্র, ইংরেজি প্রথম পত্র (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), ইংরেজি দ্বিতীয় পত্র, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, রসায়ন, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, পৌরনীতি ও নাগরিকতা, কৃষিশিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, গত ৫ জুলাই এনসিটিবি প্রণীত ২০২৩ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষার পাঠ্যসূচি অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। 

গত ১২ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, চলতি বছরের অর্থাৎ ২০২২ খ্রিষ্টাব্দের সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে আগামী বছর অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও দাখিল পরীক্ষার আয়োজন করা হবে ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী। আর ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ঘোষিত ১৮০ দিনের সিলেবাস অনুষ্ঠিত হবে। 

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত  সিলেবাস প্রকাশ করা হলো। 

সিলেবাস দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website