আজ প্রাথমিকের রেডিও ক্লাসের রেকর্ডিং শুরু - স্কুল - দৈনিকশিক্ষা

আজ প্রাথমিকের রেডিও ক্লাসের রেকর্ডিং শুরু

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য সংসদ টেলিভিশনের সঙ্গে রেডিওতে ক্লাস শুরু হতে যাচ্ছে। রোববার (২৬ জুলাই) থেকে এর রেকর্ডিং কার্যক্রম শুরু হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে করে থেকে ক্লাস শুরু করা যাবে তার চূড়ান্ত দিন ঠিক করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক মোহাম্মদ ফসিউল্লাহ।

করোনা পরিস্থিতির কারণে গত ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে গত ৭ এপ্রিল থেকে টেলিভিশনে সম্প্রচার করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ইউনেস্কোর অর্থায়নে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির ক্লাস সম্প্রচার করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং এটুআই সমন্বয় করে রেডিওতে প্রচারের কন্টেন্ট তৈরি করবে। যেগুলো বাংলাদেশ বেতারে প্রচার করা হবে। বেসরকারি এফএম রেডিওতে শিক্ষার্থীদের ক্লাস প্রচারের বিষয়টি মাথায় রাখা হয়েছে।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ফসিউল্লাহ বলেন, ইতোমধ্যে বাংলাদেশ বেতারের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা ফ্রিতে এটি সম্প্রচার করবেন। বাংলাদেশ বেতারের পাশাপাশি, এফএম রেডিওতে ক্লাস সম্প্রচার করা হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, রোববার থেকে আমাদের রেকর্ডিং কার্যক্রম শুরু হবে। এর মধ্যে প্রচার-প্রচারণায় কিছুদিন সময় লাগবে। মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে কবে থেকে সম্প্রচারে যাবে তার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তবে পরিস্থিতি অনুযায়ী বলা যাচ্ছে ঈদের আগে যাওয়া সম্ভব হবে না।

ডিপিই থেকে জানা গেছে, বাংলাদেশ বেতার এবং এফএম রেডিও ক্লাসগুলো ফ্রিতে সম্প্রচার করবে। তাই সম্প্রচারের তেমন কোনো খরচ নেই। তবে শিক্ষকদের ক্লাস রেকর্ডিং এবং অন্যান্য আনুষঙ্গিক খরচ মিলিয়ে প্রায় ১০ থেকে ১৫ হাজার টাকা হতে পারে। আর এতে টেলিভিশন সম্প্রচারের চেয়ে খরচ প্রায় এক-তৃতীয়াংশ কমে আসবে।

নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা - dainik shiksha নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান - dainik shiksha পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী - dainik shiksha ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের - dainik shiksha শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? - dainik shiksha পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website