আজ বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের শাহাদাতবার্ষিকী - বিবিধ - দৈনিকশিক্ষা

আজ বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের শাহাদাতবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক |

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি হামিদুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী আজ সোমবার। ১৯৭১ খ্রিষ্টাব্দের ২৮ অক্টোবর ভোরে মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের ধলই সীমান্তে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন তিনি। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের জন্য আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ তাকে বীরশ্রেষ্ঠ উপাধিতে ভূষিত করা হয়।

বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান 'বীরশ্রেষ্ঠ' উপাধিতে ভূষিত করা সাতজন বীরের মধ্যে সর্বকনিষ্ঠ হামিদুর রহমান মাত্র ১৮ বছর বয়সে শহীদ হন। ১৯৫৩ খ্রিষ্টাব্দের ২ ফেব্রুয়ারি ঝিনাইদহের মহেশপুর উপজেলার খোরদা খালিশপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম আক্কাস আলী মণ্ডল এবং মায়ের নাম মোছা. কায়মুন্নেসা। ১৯৭০ খ্রিষ্টাব্দে হামিদুর যোগ দেন সেনাবাহিনীর সিপাহি পদে। ১৯৭১ খ্রিষ্টাব্দের অক্টোবরে হামিদুর রহমান ১ম ইস্টবেঙ্গলের সি কোম্পানির হয়ে ধলই সীমান্তের ফাঁড়ি দখল অভিযানে অংশ নেন। তার বীরত্বে ওই যুদ্ধে মুক্তিযোদ্ধাদের হাতে পাকিস্তানি বাহিনী পরাজিত হয় এবং তাদের ফাঁড়ি দখল করে নেওয়া হয়। তবে এ সংঘর্ষে তিনি শহীদ হন। তাকে তাৎক্ষণিকভাবে ভারতের ত্রিপুরা রাজ্যে সীমান্তের কাছে দাফন করা হয়। পরে ২০০৭ খ্রিষ্টাব্দের ১০ ডিসেম্বর তার লাশ ভারতের ত্রিপুরা থেকে এনে গ্রামের বাড়িতে পুনরায় দাফন করা হয়।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website