আদিবাসী কোটা বহাল চেয়ে তিন দিনের আলটিমেটাম - দৈনিকশিক্ষা

আদিবাসী কোটা বহাল চেয়ে তিন দিনের আলটিমেটাম

নিজস্ব প্রতিবেদক |
সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিসহ সব শ্রেণিতে ৫ শতাংশ 'আদিবাসী কোটা' বহালের নিশ্চয়তা চেয়ে সরকারকে তিন দিনের আলটিমেটাম দিয়েছে 'আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ'। তিন দিনের মধ্যে নিশ্চয়তা না পেলে আদিবাসী অধ্যুষিত এলাকায় অর্ধদিবস হরতাল ও ছাত্র ধর্মঘটের ঘোষণা দেওয়া হয়েছে। বুধবার (৩ অক্টোবর) দুপুরে সংগঠনটির যুগ্ম সমন্বয়ক অলিক মৃ এ ঘোষণা দেন।
বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর এলাকায় সরকারি চাকরিতে আদিবাসীদের জন্য পাঁচ শতাংশ কোটা বহালের দাবিতে আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের সচিবালয় ঘেরাও কর্মসূচিতে বাধা দেয় পুলিশ

সকাল ১১টা থেকে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের সদস্যরা অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত হতে শুরু করেন। সেখানে সংক্ষিপ্ত সমাবেশের পর দুপুর ১২টার দিকে কলাভবন প্রদক্ষিণ করে মধুর ক্যান্টিন ও টিএসসি হয়ে সচিবালয় অভিমুখে যাত্রা করেন তারা। এ সময় দোয়েল চত্বরে তারা পুলিশের বাধার মুখে পড়েন। পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি হয় আন্দোলনকারীদের। এ সময় সংগঠনের যুগ্ম সমন্বয়ক অলিক মৃ 'আদিবাসী কোটা' বহালের নিশ্চয়তা না পেলে ছাত্র ধর্মঘট ও অর্ধদিবস হরতালের কর্মসূচি ঘোষণা করেন। পরে সংবাদ সম্মেলনের মাধ্যমে কর্মসূচির বিস্তারিত জানানো হবে বলেও জানান তিনি।

অপরাজেয় বাংলার পাদদেশে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্যে অলিক মৃ বলেন, 'মন্ত্রিপরিষদ সচিব দায়িত্ব নিয়ে কথা বলতে ব্যর্থ হয়েছেন। আদিবাসীরা এখনও অনেক অনগ্রসর। দেশের আমলারা অনেক এগিয়েছেন- এটা সত্য; কিন্তু আমাদের মতো জাতিগোষ্ঠীর সদস্যরা এখনও অনেক পিছিয়ে।' তিনি বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর প্রতি অবহেলা দুঃখজনক। এসডিজিতে সবাইকে নিয়ে এগিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। আমরা তাহলে কোন পথে হাঁটছি?

 

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0034041404724121