আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় রানারআপ ঢাবি - দৈনিকশিক্ষা

আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় রানারআপ ঢাবি

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি : ভারতে আয়োজিত সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতায় রানারআপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের শিক্ষার্থীরা।

গত ২৯ মার্চ থেকে ৩১ মার্চ প্রতিযোগিতাটির মৌখিক অ্যাডভোকেসি রাউন্ড অনুষ্ঠিত হয়। ৩১ মার্চ দুটি সর্বোচ্চ নম্বরধারী দলকে নিয়ে এ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডের পর চ্যাম্পিয়ন ও রানার আপ দলের নাম ঘোষণা করা হয়।

হায়দ্রাবাদের সিমবায়োসিস ল’ স্কুল এ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে। তারা ‘সেরা মেমোরিয়াল’ পুরস্কারও অর্জন করে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় মুট কোর্ট দল রানার আপ দল হিসেবে পুরস্কার লাভ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় দলের প্রতিযোগীরা হলেন- রেজওয়ান আহমেদ রিফাত, শর্মিষ্ঠা বনিক ও রেজোয়ান আশরাফ। শর্মিষ্ঠা বনিক ও রেজোয়ান আশরাফ ওরালিস্ট হিসেবে প্রতিযোগিতায় অংশ নেন এবং রিফাত একই দলের রিসার্চার হিসেবে দায়িত্ব পালন করেন।  

রিফাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী এবং শর্মিষ্ঠা ও রেজোয়ান একই বিভাগের দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত আছেন।

প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডের বিচারক ছিলেন কে জি বলকৃষ্ণ যিনি ভারতের একজন প্রাক্তন প্রধান বিচারপতি। অন্য বিচারকরা হলেন- সোনিয়া মাথুর, ই এম সুদর্শন নাতচিয়াপ্পা, সুখমৃন্দর পি সিংহ আহলুওয়ালিয়া এবং মিরা কর পাটেল। তারা সবাই ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের সম্মানিত জ্যেষ্ঠ বিচারক।

জানা যায়, এ ধরনের প্রতিযোগিতায় দলগুলো একটি কল্পিত মামলার ওপর প্রথমে লিখিত মেমোরিয়াল জমা দেয় এবং পরে ওরাল রাউন্ডে অ্যাডভোকেটদের মতো কোর্টরুমে তাদের যুক্তিতর্ক তুলে ধরে। আইন বিভাগের শিক্ষার্থীদের জন্য এটা এক ধরনের কোর্ট অভিজ্ঞতা ও মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা। প্রবীণ গান্ধী ল’ কলেজ (পি জে সি এল) মুট কোর্ট সোসাইটি এই বছর চতুর্থবারের মতো আয়োজন করে পি জে সি এল সার্ক আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতা।

এতে মোট ১৮ টি আন্তর্জাতিক ও জাতীয় দল ভার্চুয়ালি অংশগ্রহণ করে। এ দলগুলো সার্ক অঞ্চলভুক্ত দেশগুলোর বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং ল’ কলেজের শিক্ষার্থী।

প্রসঙ্গত, এ বছর আয়োজনটির বিষয়বস্তু ছিল যুদ্ধাপরাধ ও মানবিক সংকট। এর রাউন্ডগুলো মোট চার ভাগে বিভক্ত যেমন : প্রিলিমিনারি, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনাল।

এতে ভারতের ন্যাশনাল ইউনিভার্সিটি অব অ্যাডভান্সড লিগাল স্টাডিজের শিক্ষার্থী শ্রী হামসিনী বালা মুরুগান সেরা নারী অ্যাডভোকেট হিসেবে পুরস্কার লাভ করেন, পাকিস্তানের কুয়াইদ-ই-আজম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাদি রাজা বেলুচ পুরুষদের মধ্যে সেরা অ্যাডভোকেট হিসেবে বিবেচিত হন এবং শ্রীলংকার এ পি আই আই টি ল’ স্কুল এ প্রতিযোগিতায় স্পিরিট অব দ্য কম্পিটিশন অ্যাওয়ার্ড অর্জন করে।

ঘুষ নেয়া সাংবাদিকদের নাম জানালেন শিক্ষাবোর্ডের সিস্টেম এনালিস্ট - dainik shiksha ঘুষ নেয়া সাংবাদিকদের নাম জানালেন শিক্ষাবোর্ডের সিস্টেম এনালিস্ট শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের ফল প্রকাশ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের ফল প্রকাশ আড়াই কোটি টাকা হাতানো, শিক্ষার ডিজিকে উকিল নোটিস - dainik shiksha আড়াই কোটি টাকা হাতানো, শিক্ষার ডিজিকে উকিল নোটিস তীব্র তাপপ্রবাহে ঢাবির সব ক্লাস অনলাইনে, পরীক্ষা সশরীরে - dainik shiksha তীব্র তাপপ্রবাহে ঢাবির সব ক্লাস অনলাইনে, পরীক্ষা সশরীরে ইংলিশ মিডিয়াম স্কুল বন্ধ রাখার নির্দেশ - dainik shiksha ইংলিশ মিডিয়াম স্কুল বন্ধ রাখার নির্দেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেফতার - dainik shiksha কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেফতার এইচএসসির ফরম পূরণের সময় বৃদ্ধি - dainik shiksha এইচএসসির ফরম পূরণের সময় বৃদ্ধি এমপিও শিক্ষকরাও সর্বজনীন পেনশনে - dainik shiksha এমপিও শিক্ষকরাও সর্বজনীন পেনশনে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.011466979980469