আবারও শৈত্যপ্রবাহ শুরু - বিবিধ - দৈনিকশিক্ষা

আবারও শৈত্যপ্রবাহ শুরু

দৈনিকশিক্ষা ডেস্ক |

পৌষের শেষে এসে তাপমাত্রা কিছুটা বেড়ে গিয়েছিল। গত কয়েকদিন এই পরিস্থিতির পর আবার তাপমাত্রা কমে শীতের আমেজ প্রকট হয়েছে। মঙ্গলবারের তুলনায় আজ বুধবার ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। ফলে বুধবার (১৩ জানুয়ারি) দুপুরের পর থেকেই দেশের বেশ কয়েকটি অঞ্চলে শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে। এটি আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

আর আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই দিনে আরও কিছুটা কমে তা ৬ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে। এদিকে শৈত্যপ্রবাহ আগামী সপ্তাহের মাঝামাঝিতে গিয়ে কমে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সৈয়দপুর ও কুড়িগ্রাম অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে বলে আবহাওয়া অফিস জানায়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, ‘আজ বুধবারের তুলনায় তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে আগামী দুই দিন। এরপর কিছুটা বাড়লেও শীতের আমেজ থাকবে আরও বেশ কিছুদিন। এখন আবার উত্তরের বাতাস বইতে শুরু করেছে। আগামী সপ্তাহের মাঝামাঝি গিয়ে কমে আসতে পারে শৈত্যপ্রবাহের আমেজ।’

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁর বদলগাছীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।  যা গতকাল বদলগাছিতেই ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি।

বিভাগীয় শহরগুলোর মধ্যে মঙ্গলবারের তুলনায় প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস কমে বুধবার ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে কমেছে ২ ডিগ্রি; আজ সেখানে ১২ দশমিক ২, গতকাল ছিল ১৪ দশমিক ৭।  চট্টগ্রামে কমেছে ৫ ডিগ্রি;  আজ সেখানে  ১২ দশমিক ৫, গতকাল ছিল ১৮ দশমিক ২। সিলেটে প্রায় একই আছে; আজ সেখানে ১৫ দশমিক ৪, গতকাল ছিল ১৫ দশমিক ৫। রাজশাহীতে কমেছে প্রায় ৫ ডিগ্রি;  আজ সেখানে ৯ দশমিক ৮, গতকাল ছিল ১৪ দশমিক ৫। রংপুরে কমেছে ৫ ডিগ্রি; আজ ১১ দশমিক ২,  গতকাল ছিল ১৬ দশমিক ১।  খুলনায় প্রায় একই আছে; আজ ১৬, গতকাল ছিল ১৬ দশমিক ৫। বরিশালে কমেছে দুই ডিগ্রি;  আজ ১৩ দশমিক ৮, গতকাল ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারদেশে হালকা থেকে মাঝারি থেকে ঘন  কুয়াশা পড়তে পারে।  উত্তরাঞ্চলে দুপুর পর্যন্ত এই কুয়াশা থাকতে পারে।

পরীক্ষা ছাড়া এইচএসসির ফল : সংশোধিত আইনের গেজেট প্রকাশ - dainik shiksha পরীক্ষা ছাড়া এইচএসসির ফল : সংশোধিত আইনের গেজেট প্রকাশ নগদের পোর্টালে শিক্ষার্থীদের উপবৃত্তির তথ্য এন্ট্রির সুযোগ ৩১ জানুয়ারি পর্যন্ত - dainik shiksha নগদের পোর্টালে শিক্ষার্থীদের উপবৃত্তির তথ্য এন্ট্রির সুযোগ ৩১ জানুয়ারি পর্যন্ত এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী সাংবাদিক মিজানুর রহমান খান রাষ্ট্রের সম্পদ ছিলেন : স্মরণসভায় বক্তারা - dainik shiksha সাংবাদিক মিজানুর রহমান খান রাষ্ট্রের সম্পদ ছিলেন : স্মরণসভায় বক্তারা ভিসি হারুন সম্পাদিত পাঠ্যবইয়ে বিকৃত তথ্য দেখুন এক নজরে - dainik shiksha ভিসি হারুন সম্পাদিত পাঠ্যবইয়ে বিকৃত তথ্য দেখুন এক নজরে পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার - dainik shiksha পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ - dainik shiksha প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website